Trending Now

সাড়ে ৯ হাজার কোটি টাকা বেড়েছে বাজার মূলধন

Date:

সংলাপ ডেস্ক : বাংলাদেশের শেয়ারবাজারে গত সপ্তাহে অধিকাংশ সময় সূচক ছিল ঊর্ধ্বমুখী। এ সময় বাজারে লেনদেন বেড়েছে। আলোচ্য সময়ে বাজার মূলধন বেড়েছে ৯ হাজার ৫৬৪ কোটি ৬০ লাখ ৬২ হাজার টাকা।  শনিবার (২১ অক্টোবর) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে। 

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭৭ হাজার ১৮৫ কোটি ৮০ লাখ ৮২ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৮২ হাজার ১৩২ কোটি ৭ লাখ ৯৫ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৯৪৬ কোটি ২৭ লাখ ১২ হাজার টাকা।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৭০ হাজার ৫৭৬ কোটি ৩৪ লাখ ৬০ হাজার টাকা। সপ্তাহের শেষ দিনে বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৭৫ হাজার ১৯৪ কোটি ৬৮ লাখ ১০ হাজার টাকা। আলোচ্য সময়ে সিএসইতে বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৬১৮ কোটি ৩৩ লাখ ৫০ হাজার টাকা। দুই স্টক এক্সচেঞ্জে বা পুরো শেয়ারবাজারে বাজার মূলধন বেড়েছে ৯ হাজার ৫৬৪ কোটি ৬০ লাখ ৬২ হাজার টাকা। 

ডিএসইতে গত সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৫০২ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ১৫ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আলোচ্য সময়ে লেনদেন বেড়েছে ৪৮৭ কোটি টাকা। 

ডিএসইতে গত সপ্তাহে মোট ৩৭৯টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৯৭টি কোম্পানির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত ছিল ২২৮টির। 

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮৯ পয়েন্টে, ডিএসইএস শরিয়া সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৩ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১ পয়েন্ট কমে ২ হাজার ১৪০ পয়েন্টে অবস্থান করছে। 

এদিকে, গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৬৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ১১০ কোটি ৬০ লাখ ৫১ হাজার টাকার শেয়ার ও ইউনিট। 

সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৮৫ পয়েন্টে, সিএসসিএক্স ২৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১১০ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৪ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৬৩ পয়েন্টে অবস্থান করছে। 

সিএসইতে গত সপ্তাহে মোট ২৩৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৭০টি কোম্পানির, কমেছে ৫০টির এবং অপরিবর্তিত ছিল ১১৮টির।  সূত্র: রাইজিংবিডি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...