Trending Now

শ্রীলঙ্কার রেকর্ড রান: কুশলের দ্রুততম সেঞ্চুরি, সাদিরার প্রথম

Date:

স্পোর্ট ডেস্ক: ইনিংসের সপ্তম ওভারের পঞ্চম বল। শাহীন শাহ আফ্রিদির আউটসাইড অফের বল স্কয়ার ড্রাইভ করেন কুশল মেন্ডিস। বল চলে যায় ব্যাকওয়ার্ড স্কয়ার পয়েন্টে ইমাম উল হকের হাতে। কিন্তু তালুবন্দি করতে পারেননি। ১ রানে জীবন পাওয়া কুশল পরে আরও যোগ করলেন ১২১ রান। 

গড়লেন শ্রীলঙ্কার হয়ে বিশ্বকাপে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড। কুশলের সাজানো বাগানে সেঞ্চুরির ফুল ফোঁটান তরুণ সাদিরা সামারাবিক্রমাও। দুই সেঞ্চুরিতে ভর করে পাকিস্তানের শক্তিশালী বোলিং লাইনআপের বিপক্ষে রানের পাহাড় গড়ে শ্রীলঙ্কা। 

হায়দ্রাবাদে মঙ্গলবার (১০ অক্টোবর) টস জিত ব্যাটিং করতে নেমে শ্রীলঙ্কার সংগ্রহ ৯ উইকেটে ৩৪৪ রান। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার এটি সর্বোচ্চ সংগ্রহ। বিশ্বকাপে এটি তৃতীয় সর্বোচ্চ। এর আগে সর্বোচ্চ ছিল ৩৯৮। পাকিস্তানের বিপক্ষে আর কোনো দল বিশ্বকাপে এত রান নিতে পারেনি। এর আগে সর্বোচ্চ ছিল ভারতের ৩৩৬। গত বিশ্বকাপে এই কীর্তি গড়েছিল রোহিত শর্মার দল।

অথচ পাকিস্তানের শুরুটা ভালোই হয়েছিল। শূন্যরানে কুশল পেরেরাকে ফেরান হাসান আলী। মেন্ডিসের ক্যাচ মিস না করলে গল্পটা ভিন্ন হতে পারতো। জীবন পেয়ে আর পেছনে তাকাননি। পাথুম নিসাঙ্কাকে সঙ্গে নিয়ে গড়েন শতরানের জুটি। নিসাঙ্কা ৫১ রানে আউট হলে ভাঙে ১০২ রানের জুটি। 

এরপর মেন্ডিসের সঙ্গী হন সাদিরা সামারাবিক্রমা। এবার তাণ্ডব চালান দুজনে। মেন্ডিস মাত্র ৬৪ বলে সেঞ্চুরি তুলে নেন। বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে এটি দ্রুততম শতক। মাত্র ৭৭ বলে ১৪ চার ও ৬টি ছয়ে শেষ পর্যন্ত ১২২ রান করেন। তার আউটে ভাঙে সাদিরার সঙ্গে গড়া শতরানের জুটি। এবার মাত্র ৬৯ বলে ১১১ রান যোগ করেন দুজনে। 

মেন্ডিস ফেরার পর ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবারের মতো তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করনে সাদিরা। তাও বিশ্বকাপের মতো মঞ্চে। মাত্র ৮২ বলে সেঞ্চুরি হাঁকান তিনি। শেষ পর্যন্ত আউট হন ৮৯ বলে ১০৮ রান করে। এ ছাড়া ২৫ রান আসে ধনাঞ্জয়া ডি সিলভার ব্যাট থেকে। দুই শতরানের জুটিই মূলত শ্রীলঙ্কাকে ব্যাট হাতে চালকের আসনে বসায়।

বিশ্বকাপ ইতিহাসে চতুর্থবারের মতো একই ইনিংসে দুটি সেঞ্চুরির জুটি দেখেছে শ্রীলঙ্কা। সবশেষ ২০১৫ বিশ্বকাপে ওয়েলিংটনে ইংল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েছিল দেশটি। এ ছাড়া বিশ্বকাপে একই ম্যাচে পাকিস্তানের বিপক্ষে দুটি সেঞ্চুরির ঘটনা এটি দ্বিতীয়বার। সবশেষে ২০১৯ বিশ্বকাপে জো রুট-জস বাটলার সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন হাসান। ১০ ওভারে ৭১ রান দিয়ে এই উইকেটগুলো নেন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে মাত্র ৭ ইনিংসে এই পেসার এখন পর্যন্ত নেনে ২১ উইকেট! হারিস রউফ ১০ ওভারে ৭৪ রান দিয়ে নেন ২ উইকেট। শাহীন আফ্রিদি ছিলেন নিজের ছায়া হয়ে। ৯ ওভারে ৬৬ রান দিয়ে ১টি উইকেট নেন তিনি। সূত্র: রাইজিংবিডি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...