Trending Now

গোপালগঞ্জে ১২৮০ মন্ডপে শারদীয় দুর্গোৎসব

Date:

সংলাপ ডেস্ক: শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গোপালগঞ্জের মন্দিরগুলোতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পী ও আযোজকেরা। ইতোমধ্যে খড় ও মাটি দিয়ে শেষ হয়েছে প্রতিমা তৈরির কাজ। এখন রং তুলির শেষ আঁচড়ে প্রতিমা ফুটিয়ে তুলতে ব্যস্ত রয়েছেন শিল্পীরা। 

এ বছর জেলার ৫ উপজেলায় ১২৯২টি পূজামণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। পূজা উদযাপন পরিষদের নেতাদের নিয়ে জেলা পুলিশ প্রস্তুতি সভা করেছে। এতে জেলা ও উপজেলা পর্যায়ের নেতৃবৃন্দসহ বিভিন্ন পূজামণ্ডপ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

ধর্মীয় পঞ্জিকা মতে, এ বছর দশভুজার আগমন ও গমন দুই-ই হবে ঘোটকে (ঘোড়া) চড়ে। ১৪ অক্টোবর হবে মহালয়া। আগামি ২০ অক্টোবর মহাষষ্ঠী, ২১ অক্টোবর মহাসপ্তমী, ২২ অক্টোবর মহাষ্টমী, ২৩ অক্টোবর মহানবমী ও ২৪ অক্টোবর বিজয়া দশমীর পূজা অনুষ্ঠিত হবে।

এ বছর জাঁকজমকভাবে পূজা আয়োজন করতে ব্যস্ত সময় পার করছেন আয়োজকেরা। দেবী দুর্গার সাথে লক্ষী, গনেশ, কার্তিক ও সরস্বতির পাশাপাশি ধর্মীয় দৃশ্যপট ফুটিতে তুলতে তৈরি করা হচ্ছে অন্যান্য প্রতিমা। আলোকসজ্জ্বার পাশাপাশি প্রসাদ বিতরণেরও আয়োজন করা হচ্ছে। দর্শনার্থীদের নিরাপত্তার জন্য স্বেচ্ছাসেবক ও সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে মন্দিরগুলো।

গোপালগঞ্জ জেলা প্রশাসন ও পূজা উদযাপন পরিষদ থেকে জানা গেছে, এ বছর গোপালগঞ্জ জেলায় রেকর্ড ১২৯২টি মন্দিরে দুর্গাপুজা অনুষ্ঠিত হবে। যা গত বছরের তুলনায় ১৫টি বেশি। এরমধ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় ৩৪০টি, কোটালীপাড়া উপজেলায় ৩২৫টি, মুকসুদপুর উপজেলায় ২৯৯টি, কাশিয়ানী উপজেলায় ২৩৪টি ও টুঙ্গিপাড়া উপজেলায় ৯৪টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে।

গোপালগঞ্জ জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ডা. অসিত কুমার মল্লিক বলেন, এ জেলা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মধন্য গর্বিত জেলা। এ জেলায় মুসলিম, খ্রিস্টান ও সনাতন সম্প্রদায়ের মানুষ শান্তিপূর্ণসহ অবস্থান করছেন। ধার্মীয় ও সামাজিক অনুষ্ঠানে সনাতন, মুসলিম ও খ্রিস্ট্রান সম্প্রদায়ের মানুষ কাঁধে কাঁধ মিলেয়ে উৎসব উদযাপন করেন। এখানে উৎসবমুখর পরিবেশে পূজা অনুষ্ঠিত হয়। তাই প্রতিবছর এ জেলায় পূজার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আশা করছি কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই জাঁকজমকভাবে পূজা অনুষ্ঠিত হবে। সূত্র: রাইজিং বিডি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...