Trending Now

মাংকিপক্স ভাইরাস শনাক্ত করতে সক্ষম যবিপ্রবি

Date:

ডেস্ক রিপোর্ট : বিশ্বজুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ভাইরাস মাংকিপক্স শনাক্ত করতে সক্ষম যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টার। এই ভাইরাসটি শনাক্ত করতে এ জিনোম সেন্টারে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) থেকে দেওয়া তিন সেট প্রাইমারও রয়েছে।

জিনোম সেন্টার থেকে জানা গেছে, যবিপ্রবির এ ল্যাবে ‘সাইবার গ্রিন’ পদ্ধতি ব্যবহার করে রিয়েলটাইম-পিসিআর মেশিনের মাধ্যমে এ মাংকিপক্স ভাইরাস শনাক্ত করা যাবে। তাছাড়াও ডিএনএ/আরএনএ এক্সট্রাকশনের ও সব ধরনের সামগ্রী, রি-এজেন্ট কীট এবং পর্যাপ্ত পরিমাণে যন্ত্রপাতিও এখানে রয়েছে।

এর আগে, মহামারি করোনাভাইরাস বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ ছড়িয়ে পড়লে তখন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দেশের একমাত্র ও প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে ২০২০ সালের ১৭ এপ্রিল থেকে নিজস্ব জিনোম সেন্টারে করোনাভাইরাসের শনাক্তকরণ কার্যক্রম শুরু করে ।

ল্যাবটি যশোর, সাতক্ষীরা, মাগুরা, ঝিনাইদহ, নড়াইল, বাগেরহাট, মেহেরপুর, কুষ্টিয়া ও চুয়াডাঙ্গা থেকে প্রাপ্ত নমুনাগুলো পরীক্ষা করে। এছাড়া বিভিন্ন সময় এই ল্যাবের মান নিয়ন্ত্রণে সিডিসি, ডব্লিউএইচও এবং আইইডিসিআরের নমুনা প্রদান করে এর মান যাচাই করা হয়েছে। ২০২১ সালের ২১ জুন ডব্লিউএইচও এর একটি প্রতিনিধি দল এ ল্যাব পরিদর্শন এবং ল্যাবের মান যাচাই-বাছাই করে জিনোম সেন্টারের ফলাফল ‘শতভাগ সঠিক’ মর্মে একটি সনদ প্রদান করে।

তাছাড়া এখন পর্যন্ত যতগুলো নমুনা আইইডিসিআরে প্রেরণ করা হয়েছিল তার সবগুলোর‌ ফলাফল জিনোম সেন্টারের সঙ্গে শতভাগ সঠিক ছিল। ল্যাবটিতে এখন পর্যন্ত প্রায় ১ লাখ ২৬ হাজার করোনার নমুনা পরীক্ষা করা হয়েছে। তাছাড়া এই জিনোম সেন্টার থেকে বিদেশগামী যাত্রীদের জন্য করোনা পরীক্ষা করে তার সনদও প্রদান করা হয়। দেশের মধ্যে সর্বপ্রথম ডেল্টা ভ্যারিয়েন্ট শনাক্তকরণ এবং এর জীবন রহস্য উন্মোচন করতেও সক্ষম হয় এ জিনোম সেন্টার। এছাড়াও বাংলাদেশের মধ্যে দ্বিতীয় প্রতিষ্ঠান হিসাবে ওমিক্রন-এর ভ্যারিয়েন্ট শনাক্তকরণ করতেও সক্ষম হয়।

জিনোম সেন্টার থেকে আরও জানা গেছে, অতীতের অভিজ্ঞতার আলোকে বাংলাদেশে ভবিষ্যতে এই মাংকিপক্স ভাইরাস শনাক্তকরণ এবং ভাইরাসটির পজিটিভ নমুনা থেকে সিকোয়েন্সিং করে এর ধরণ শনাক্তকরণেও এই জিনোম সেন্টারের সক্ষমতা রয়েছে। একইসঙ্গে বাংলাদেশ সরকারের যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন পেলে এই প্রাণঘাতি মাংকিপক্স ভাইরাস শনাক্তকরণ ও এর গবেষণায় ল্যাবটি আরও কার্যকর ভূমিকা রাখতে পারবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...