Trending Now

দিঘলিয়ায় রাসেল ভাইপার সাপের আতঙ্ক ; ঘরের ভিতর থেকে বৃহদাকার সাপ উদ্ধার

Date:

সৈয়দ জাহিদুজ্জামান দিঘলিয়া খুলনা থেকে : খুলনার দিঘলিয়ায় বন্যপ্রাণীর সাথে সাধারণ মানুষের সেতু বন্ধন রচনাকারী পরিবেশবাদী সেচ্ছাসেবী সামাজিক সংগঠন আলোর মিছিলের সাহসী রেসকিউ টিমের সদস্যদের দিঘলিয়ার বসতবাড়ী থেকে ডিমসহ সাপ উদ্ধার হয়েছে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা গেছে, গত শুক্রবার (৫ জুলাই) পরিবেশবাদী সেচ্ছাসেবী সামাজিক সংগঠন আলোর মিছিলের একটি রেসকিউ টিম খুলনার দিঘলিয়া উপজেলার পার্শ্ববর্তী উপজেলা তেরোখাদা উপজেলার বিভিন্ন জায়গায় প্রকৃতি ও বন্য প্রাণীদের অবস্থান জানতে পরিদর্শনে বের হন। সফরকালে আলোর মিছিলের প্রতিষ্ঠাতা সভাপতি শেখ তারেকের মুঠোফোনে কল করে জানানো হয় দিঘলিয়া গ্রামের শেখপাড়া থেকে সাপ উদ্ধারের কথা। খবর পেয়ে সংগঠনের সদস্য শাহাদাত হোসেন নোবেল এবং বন্যপ্রাণী উদ্ধারকর্মী মোঃ আকিব হোসেন এবং সভাপতি শেখ তারেক তেরোখাদা থেকে বন্যপ্রাণী রেসকিউ টিমের প্রধান মোঃ হাসিবুর রহমানের সাথে যোগাযোগ করার জন্য আপ্রাণ চেষ্টা করতে থাকেন।

বারবার চেষ্টার পরও ফোনে পাওয়া যাচ্ছিলো না সংগঠনের প্রধান বন্যপ্রাণী উদ্ধারকর্মী মোঃ হাসিবুর রহমানকে। সভাপতি শেখ তারেকের মাঝে এক উৎকণ্ঠা কাজ করছিল। কেননা মোবাইল ফোনে জানানো হয়েছে বসতঘরের মধ্যে সাপ ঢুকে পড়েছে। দ্রুত উদ্ধার করার ব্যবস্থা করতে হবে। একদিকে আতঙ্ক কাজ করছিল সাপে পরিবারের সদস্যদের কাউকে কামড় দেয় কিনা অপর দিকে পরিবারের সদস্যরা আতঙ্কিত হয়ে লোকজন জড়ো করে সাপটি মেরে ফেলে কিনা। এসব চিন্তা করতে করতেই সভাপতি ফোন দেন সংগঠনের অন্য এক বন্যপ্রাণী উদ্ধারকর্মী সজল কুমার বিশ্বাসকে। সাথে সাথে কল রিসিভ হওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেলেন তিনি।

সকল বাধা পেরিয়ে বনয়প্রাণী রেসকিউ টিমের সদস্য সজল কুমার, প্রধান সদস্য মোঃ হাসিবুর রহমান, সংগঠনের সভাপতি শেখ তারেকসহ বেশ কয়েকজনস্বেচ্ছাসেবী ঘটনাস্থলে পৌঁছেন। যে ঘরে সাপ উঠতে দেখা গেছে সেখানে ইঁদুরের গর্ত পরিলক্ষিত হয়। এ অবস্থায় সংগঠনের প্রাক্তন সেচ্ছাসেবক মোঃ রাজিবুল ইসলামের একান্ত সহযোগিতায় সজল কুমার বিশ্বাসের প্রায় ২ ঘন্টা ইঁদুরের গর্ত খুড়াখুড়ির পর আবিষ্কার হয় বিশাল এক সাপের ডিমের বাসা। ডিমের এক পাশে পাহারার দায়িত্বে বসে আছে একটি বিশাল আকৃতির সাপ। সাপটি ছিলো খৈয়া গোখরা প্রজাতির। প্রাণঘাতী এ বিষধর সাপটিকে স্বজল গর্ত থেকে বাইরে আনার সাহস পাচ্ছিলেননা।

বন্যপ্রাণী প্রধান উদ্ধার কর্মী মোঃ হাসিবুর রহমান অনেক প্রচেষ্টা ও সচেতনতার সাথে নিরাপদে গর্ত থেকে বের করে উদ্ধার করে বড় সাপটিকে এবং একটি ছোট সাপসহ সাপের ৪০টি ডিম। এই সাপ উদ্ধার কাজে স্থানীয় জনগনেরও ছিলো সমান ভূমিকা। সাপ উদ্ধারের পরে বন্যপ্রাণী না মেরে সেগুলিকে সুরক্ষা দেওয়ার বিষয়ে আলোর মিছিলের পক্ষ থেকে উপস্থিত জনগণকে সচেতন করা হয়। সাপটিকে কিছু সময় পর নিরাপদ স্থানে অবমুক্ত করা হয় এবং ডিমগুলো থেকে বাচ্চা বের হয়ে আসা পর্যন্ত পর্যবেক্ষণে রাখার ব্যবস্থা করা হয়। এভাবেই রাসেল ভাইপার এর আতঙ্কের মাঝে দিঘলিয়ায় ঘরের ভিতর থেকে বৃহদাকার সাপ উদ্ধারের লোমহর্ষক ঘটনার পরিসমাপ্তি ঘটে।

সন্ধ্যা থেকে মাঝ রাত পর্যন্ত বিভিন্ন প্রতিকূলতার মধ্যে দিয়ে এভাবেই বেঁচে যায় একটি সাপের পরিবার, আতঙ্ক থেকে মুক্ত হয় সাপের আশ্রয় নেওয়া ঘরের পরিবার। আর এভাবেই বন্যপ্রাণীদের মানুষ থেকে, আর মানুষদের বন্যপ্রাণী থেকে নিরাপদে রাখতে নিরলস কাজ করে যাচ্ছে খুলনাঞ্চলের পরিবেশবাদী সেচ্ছাসেবী সামাজিক সংগঠন আলোর মিছিলের সেচ্ছাসেবীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...