Trending Now

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তেপান্তরের পাঠচক্র

Date:

মুহাম্মাদ রিয়াদ উদ্দিন
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

“কলমের আঁচড়ে প্রগতির পাঠ”এ স্লোগানকে সামনে রেখে তেপান্তর সাহিত্যসভা, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (তেসাস)-এর মাসিক পাঠচক্র ‘মে ২০২৪’ বিশ্ববিদ্যালয়ের বি.বি.এ. ফ্যাকাল্টির নিচ তলাতে ১৯ শে মে, রবিবার বিকেল ৪ ঘটিকার সময় অনুষ্ঠিত হয়। পাঠচক্রের নির্ধারিত বই ছিল মানিক বন্দ্যোপাধ্যায় রচিত বিখ্যাত উপন্যাস পদ্মানদীর মাঝি। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সুজন আরিফ।

রিয়াদ উদ্দিনের সঞ্চালনায় পাঠচক্রটি বেশ কয়েকটি পর্বে বিন্যাস করা হয়। পরিচয় পর্ব, পাঠ-প্রতিক্রিয়া পর্ব, আলোচনা পর্ব ও প্রশ্ন পর্ব, প্রভৃতি। পরিচয় পর্বের মাধ্যমে জানা যায় পাঠচক্রটিতে বিশ্ববিদ্যালয়ের দশের অধিক ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। পাঠ-প্রতিক্রিয়া পর্বে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষার্থী ফাতেমাতুস সাদিয়া, জার্নালিজম বিভাগের শিক্ষার্থী মো. সুজনসহ বেশ কয়েকজন শিক্ষার্থী তাদের গুরুত্বপূর্ণ পাঠ-প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

আলোচনা পর্বে আমন্ত্রিত অতিথি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক জনাব সুজন আরিফ মানিক বন্দ্যোপাধ্যায়ের সমকালীন সমাজ, চিন্তা এবং পদ্মানদীর মাঝি উপন্যাসের উপর তথ্য ও তত্ত্ব নির্ভর মনোগ্রাহী আলোচনা করেন। তিঁনি প্রথমদিকে বলেন: আমার ১৫ বছর শিক্ষকতার জীবনে এ ধরনের আলোচনাতে এটি দ্বিতীয় আগমন, আমি পাবলিক অডিয়েন্সে তেমন যাই না, এর অনেক কারণ আছে। যেহেতু আমি এসেছি, তোমরাও এসেছো, তোমাদের কিছু শুনাতে চাই। এ বলে তিঁনি ইউরোপীয় রেনেসাঁ, পাশ্চাত্য সাহিত্য দর্শনের আলোকে পদ্মানদীর মাঝি উপন্যাসটির বিশদ আলোচনা করেন। যে আলোচনাতে উঠে আসে কার্ল মার্কসের সমাজতান্ত্রিক মনোভাব, প্রেম-প্রণয় নিয়ে ফ্রয়েডীয় দর্শনের কথা এবং মানিক বাবুর পদ্মানদীর মাঝি উপন্যাসের আলোচ্য বিষয় ও দর্শনের স্বরুপ। তিঁনি বলেন: সাহিত্যিকরা সত্য ও চলমান সময়ের কথা বলে, তাদের চিন্তা সুদূরপ্রসারী হয়, আজ থেকে এক-দুইশো বছর পরের কথা তাদের কলমে ফুটিয়ে তুলে, ফলে সমকালে তারা অনেক সময় সমাজে নিন্দিত হয়। কিন্তু তাদের কথার অনিবার্য বাস্তবতা আছে, প্রায় একশো বছর পরেও মানিক বন্দ্যোপাধ্যায়ের পদ্মানদীর মাঝি উপন্যাস তার সত্য সাক্ষ্য বহন করে। এভাবে তিঁনি বইটির উপর খুব সুন্দর আলোচনা উপস্থাপন করেন।

প্রশ্ন পর্বে সাবিকুন নাহার, ফাতেমাতুস সাদিয়াসহ বেশ কিছু পাঠক আমন্ত্রিত আলোচকের নিকট প্রশ্ন পেশ করেন, যেগুলো তিঁনি খুব বুদ্ধিদীপ্ত ভাষায় উত্তর প্রদান করেন। তারপর পাঠকদের হাতে আয়োজকদের সমীপ থেকে হালকা নাস্তা তুলে দেওয়া হয়। পরিশেষে বৃষ্টিভেজা আসরের সময় থেকে শুরু হওয়া এ সাহিত্যসভাটি সুন্দর স্মৃতির রূপায়নে একটা গ্রুপ ছবির মাধ্যমে মাগরিবের কিছুক্ষণ পূর্বে শেষ হয়। এ সভাটি সত্যিকার অর্থে সুন্দর ও শিক্ষণীয় ছিল। এ ধরনের আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিশালিত মনন এবং চিন্তার বিশ্বায়ন হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...