Trending Now

ইসরায়েলকে অস্ত্র দেবে না কানাডা

Date:

সংলাপ ডেস্ক : ইসরায়েলে অস্ত্র রপ্তানি বন্ধ করবে কানাডা। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি মঙ্গলবার এ ঘোষণা দিয়েছেন। এর এক দিন আগে ইসরায়েলে অস্ত্র রপ্তানি বন্ধ করার ওপর কানাডার পার্লামেন্ট বাধ্যতামূলক নয়, এমন একটি প্রস্তাব পাস করে।

টরেন্টো স্টারকে জলি বলেন,  ‘এটা বাস্তব বিষয়।’ তিনি ইঙ্গিত দেন যে এই পদক্ষেপ কেবল প্রতীকিই হবে না। ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যকার সংঘাত নিরসনে দ্বি-রাষ্ট্র সমাধানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের কাজ করার আহ্বানের বৃহত্তর লক্ষ্যের অংশ হিসেবে এই ভোটাভুটি হয়। প্রস্তাবটির পক্ষে ২০৪ ভোট এবং বিপক্ষে ১১৭ ভোট পড়ে। এতে বোঝা যায়, গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েল-হামাস যুদ্ধের বিষয়ে অটোয়া সরকারের মধ্যে গভীর বিভাজন এখনও রয়ে গেছে।

মূল প্রস্তাবটি উত্থাপন করেছিল মাইনরিটি বামপন্থী নিউ ডেমোক্র্যাটরা। তারা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টিকে ক্ষমতায় থাকতে সহায়তা করেছিল। কিন্তু তারা এখন মনে করছে যে ট্রুডো গাজায় ইসরায়েল-হামাস যুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে পর্যাপ্ত উদ্যোগ গ্রহণ করছে না।

গত সপ্তাহে কানাডা জানিয়েছিল, তারা ইসরায়েলে জানুয়ারি থেকে অ-প্রাণঘাতী সামরিক রপ্তানি বন্ধ করে দিয়েছে। ট্রুডো ইসরায়েলের আত্মরক্ষার অধিকারের বিষয়টি জোরালোভাবে ঘোষণা করলেও গাজায় সামরিক হামলার বিরুদ্ধে ক্রমবর্ধমান হারে সমালোচনামূলক ভূমিকা গ্রহণ করেছেন। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী অস্ত্র রপ্তানি বন্ধের সিদ্ধান্তের জন্য কানাডার সমালোচনা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মসজিদ সমাজ বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সংলাপ প্রতিবেদক : গতকাল মসজিদ সমাজ বাংলাদেশ এবং হিউম্যান...

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...