Trending Now

২০ ওভারে বিনা উইকেটে ২৫৮, জাপানের বিশ্ব রেকর্ড

Date:

ক্রিড়া ডেস্ক : সময়ের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটের পরিধি যত বৃদ্ধি পাচ্ছে, ততোই আকর্ষণীয় হচ্ছে এই খেলা। সেই সঙ্গে রেকর্ড হচ্ছে অহরহ। এবার টি-টোয়েন্টি নতুন বিশ্ব রেকর্ড গড়লো জাপান। বিনা উইকেটে ২৫৮ রান তুলে বিশ্ব রেকর্ডে নাম লিখিয়েছেন জাপানের দুই ওপেনার লাচলান ইমামোতো লাকে ও কেন্দেল কাদোওয়াকি ফ্লেমিং।

আন্তর্জাতিক ক্রিকেটে কোনো উইকেট না হারিয়ে পুরো ইনিংস খেলার রেকর্ড এর আগে ছিল কেবল একটি। প্রথমবার এমন রেকর্ড হয়েছিল ২০২২ সালে ছয় দল নিয়ে আয়োজিত টুর্নামেন্ট ভাল্লেত্তা কাপে। বুলগেরিয়ার বিপক্ষে জিব্রাল্টারের দুই ওপেনার অবিনাশ পাই ও লুইস ব্রুস অবিচ্ছিন্ন ২১৩ রানের জুটি গড়েছিলেন।

হংকংয়ে স্বাগতিক তিন দল হংকং, জাপান ও চীনকে নিয়ে অনুষ্ঠিত হচ্ছে ‘ইস্ট এশিয়া কাপ’। বিশ ওভারের এই টুর্নামেন্টকে আন্তর্জাতিক হিসেবে স্বীকৃতি দিয়েছে আইসিসি। আর তাতেই আজ চীনের বিপক্ষে উদ্বোধনী জুটিতে অবিচ্ছিন্ন ২৫৮ রান তুলেছেন লাকে ও ফ্লেমিং। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এটিই এখন যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। আগের সর্বোচ্চ ছিল আফগানিস্তানের হজরতউল্লাহ জাজাই ও উসমান গনির। দেরাদুনে ২০১৯ সালে উদ্বোধনী জুটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে ২৩৬ রানের জুটি গড়েছিলেন তারা।

এই ম্যাচে আরও কয়েকটি রেকর্ড হয়েছে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এ নিয়ে দ্বিতীয়বার কোনো দলের দুই ওপেনারই ইনিংসে শতক পেলেন। এর আগে একই ইনিংসে শতক করেছিলেন চেক প্রজাতন্ত্রের সাবাউন দাভিজি ও ডাইলান স্টেইন। ২০২২ সালে বুলগেরিয়ার বিপক্ষে এই কীর্তি গড়েন তারা।

এই ম্যাচে জাপানের লাকে-ফ্লেমিং জুটি ছক্কা মেরেছেন ২৩টি। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে দ্বিতীয় সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এর আগে ২০২৩ সালে এশিয়ান গেমসে মঙ্গোলিয়ার বিপক্ষে নেপালের ব্যাটসম্যানরা মেরেছিলেন ২৬টি ছক্কা। 

ম্যাচে লাকের ৮ চার ও ১২ ছক্কায় ৬৮ বলে ১৩৪ এবং ফ্লেমিংয়ের ৩ চার ও ১১ ছক্কায় ৫৩ বলে ১০৯ রানে ভর করে ২০ ওভারে ২৫৮ রানের পাহাড় দাঁড় করা জাপান। জবাব দিতে নেমে ১৬.৫ ওভারে ৭৮ রানে গুটিয়ে যায় চীন, হেরেছে ১৮০ রানে। ম্যাচসেরার পুরস্কার দুজনকেই যৌথভাবে দেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...