Trending Now

স্বাস্থ্যসেবায় বড় চ্যালেঞ্জ জনবল ঘাটতি -স্বাস্থ্যমন্ত্রী

Date:

সংলাপ প্রতিবেদক : স্বাস্থ্যসেবার বড় চ্যালেঞ্জ জনবলের ঘাটতি বলে উল্লেখ করেছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। সোমবার দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সায়মা ওয়াজেদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পদে বিজয় ও বাংলাদেশ বিশ্বে প্রথম কালাজ্বরমুক্ত এবং ফাইলেরিয়ামুক্ত ঘোষিত হওয়া উপলক্ষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যসেবায় কি ধরনের চ্যালেঞ্জ রয়েছে, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে জাহিদ মালেক বলেন, আমি মনে করি স্বাস্থ্যসেবায় আমাদের বড় চ্যালেঞ্জ জনগণের ঘাটতি। আমরা জনবল তৈরির চেষ্টা করছি। এটা মেটাতে অনেক সময় লাগে। আগে হাসপাতালে ৩০ হাজার বেড ছিল, এখন ৭০ হাজার বেড হয়েছে। ৭০ হাজার বেডকে যদি পরিচালিত করতে হয়, তাহলে অনেক জনবল প্রয়োজন। মেডিকেল কলেজসহ নতুন নতুন প্রতিষ্ঠান তৈরি হচ্ছে, প্রশিক্ষিত জনবল দরকার, এটার ঘাটতি আছে।

চিকিৎসা নিতে ব্যক্তিগত খরচ বেশি হচ্ছে, এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, এই কথা আমি আংশিক নিতে পারি। সরকারি হাসপাতালে মোট জনগণের ৭০ শতাংশ মানুষ বিনামূল্যে সেবা নিয়ে থাকে। ইউনিভার্সাল হেলথ কাভারেজ আমরা এখনও পুরোপুরি শুরু করতে পারিনি, এটা একটা চ্যালেঞ্জ আমাদের জন্য। অসংক্রমণ ব্যাধি বেড়ে যাচ্ছে তার যে চিকিৎসা ব্যবস্থা, সেটা আমাদের জন্য আরেকটা চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা কাজ করে যাচ্ছি।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে। মানুষ স্বাস্থ্য সেবা পাঁচ্ছে। আমরা এসডিজি অর্জন করেছি। স্বাস্থ্য সেবা ভালো হয়েছে বলেই আজকে আমাদের গড় আয়ু ৭৩ বছর। ভারতের গড় আয়ু ৬৭ বছর, সেখানে আমাদের গড় আয়ু ৭৩ বছর। স্বাস্থ্য সেবা ভালো আছে বলেই পোলিও নির্মূল হয়েছে, টিটেনাস, কালাজ্বর, ফাইলেরিয়া কালাজ্বর নির্মূল হয়েছে। এগুলো আমাদের অর্জন, যা বিশ্ববাসী আমাদের স্বীকৃতি দিয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, বাংলাদেশে ওষুধের কোনো অভাব নেই। ১০০ শতাংশ ওষুধ বাংলাদেশে তৈরি হচ্ছে এবং রপ্তানি হচ্ছে। আমাদের ১২০টা হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন লাইন রয়েছে। এগুলো কোনো জাদু নয় কাজের মাধ্যমেই সম্ভব হয়েছে। ৩৭ কোটি করোনা ভ্যাকসিন আমরা বিনামূল্যে সবার আগে দিয়েছি। কাজেই যারা আমাদের অর্জন দেখতে পায় না, তারা কখনোই দেখতে পাবে না। ১৭ কোটি কোটি লোক দেশে চিকিৎসাগ্রহণ করছে। দেশের বাইরে কিছু লোক চিকিৎসা গ্রহণ করেন আমরা অস্বীকার করি না, ৫ লাখ লোক দেশের বাইরে চিকিৎসা গ্রহণ করলে বাকি ১৭ কোটি লোক দেশেই চিকিৎসা গ্রহণ করেন।

তিনি আরও বলেন, আমাদের কাছে পরিসংখ্যান রয়েছে এক বছরে দেশে আমাদের হাসপাতালে, সরকারি হাসপাতালে ৩৬ কোটি রোগী চিকিৎসা নিয়েছেন এবং ভালো হয়েছেন। আমরা চেষ্টা করছি ভবিষ্যতে মানুষ যেন আরও বেশি ভালো স্বাস্থ্য সেবা পায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...

প্রাইম ইসলামী লাইফের নিট দায় ১৪৮৫ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম...