Trending Now

রপ্তানি পণ্যে নতুনত্ব আনতে ও বাজার বহুমুখী করতে প্রধানমন্ত্রীর আহ্বান

Date:

বিশেষ প্রতিবেদন : দেশের রপ্তানিকারকদের রপ্তানিমুখী পণ্যে নতুনত্ব আনতে এবং নতুন নতুন বাজার সৃষ্টি করার প্রতি জোর দেওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমানে কূটনীতি শুধু রাজনৈতিক নয়, অর্থনৈতিক।

রোববার (১৪ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে উপস্থিত হয়ে বৈদেশিক মুদ্রা আহরণ ও ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রপ্তানি খাতে অবদানের জন্য জাতীয় রপ্তানি স্বর্ণ ট্রফি তুলে দেওয়ার পর প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

রপ্তানিতে নতুন নতুন জায়গায় খুঁজে বের করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, রপ্তানি পণ্যের বাজার বাড়াতে হবে। বহুমুখী করতে হবে। একটা রপ্তানি পণ্যের ওপর নির্ভরশীল থাকা যায় না। কারণ একটা পণ্যের চাহিদা চিরদিন সমানভাবে থাকে না। সেটা মাথায় রেখে আমরা কোন কোন দেশে কি রপ্তানি করতে পারি, সেভাবে আমাদের নিজেদের একটা অনুসন্ধান চালানো, তাদের সাথে যোগাযোগ করা এবং সেই সুযোগটা করা। আমি যখন কোনো দেশে যাই সেখানকার অ্যাম্বাসেডরদের নিয়ে মিটিং করি। 

‘আমাদের যেটা নির্দেশ সেটা হচ্ছে, এখনকার কূটনীতি শুধু রাজনৈতিক না, এটা হবে ইকোনমিক, বাণ্যিজ্যিক। কোন দেশে কোনো মার্কেট আছে, কোন দেশে কি চাহিদা আছে, সেটা খুঁজে বের করা। তাদের কাছ থেকে আমরা কোন পণ্য সস্তায় কিনতে পারি, তাদের কাছে আমরা কোন পণ্য রপ্তানি করতে পারি, সেগুলো দেখা। এখন আমাদের ডিপ্লোমেসি হচ্ছে ইকোনমি ডিপ্লোমেসি।” 

এ সময় সিরামিক, পাটজাত পণ্য, হস্তশিল্প, প্রক্রিয়াজাত পণ্য-খাদ্য, হাতে তৈরি ফাইবার, আইসিটি খাতে রপ্তানি বাড়াতে গবেষণায় জোর দেওয়ার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, এত বাধা-বিপত্তি সত্ত্বেও আমরা যে অর্থনীতি এগিয়ে নিয়ে যাচ্ছি, তাতে ব্যবসায়ী মহলের সহযোগিতা দরকার। আপনাদের যে চাহিদা আছে, আমরা তা পূরণ করব। আপনাদেরও কিন্তু দেশের প্রতি দায়িত্ব আছে, সেটা আপনাদের মনে রাখতে হবে।

২০২৪-২৫ অর্থবছরে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট দেওয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, অথচ ২০০৯ সালে বাজেট ছিলো ৬৮ হাজার কোটি টাকা যখন সরকার গঠন করি। এই ১৫ বছরের মধ্যে এতো বড় বাজেট দেওয়ার সক্ষমতা অর্জন করেছি।

গত অর্থবছরের তুলনায় প্রায় ৪.৬ শতাংশ বড় বাজেট জানিয়ে তিনি বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচি প্রায় ১৩ গুণ বৃদ্ধি করেছি। রপ্তানি আয় ৫ গুণ এবং রেমিট্যান্স ৬ গুণের বেশি এসেছে। দারিদ্র্যের হার কমিয়েছি। যেটা আগে ৪৮.৫ শতাংশ ছিলো, সেটা এখন ১৮.৬ ভাগ। যদি কোভিড, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, এবং ফিলিস্তিনিতে গণহত্যা না হতো, তাহলে বিশ্বের অর্থনীতি ভালো থাকতো, আমরাও আরও এগিয়ে যেতে পারতাম। এজন্য অনেকটা বাধাগ্রস্ত হয়েছে। এরপরও আমরা দারিদ্র্যের হার কমিয়েছি। অতি দারিদ্র্যের হার যেটা ২৫.১ ভাগ ছিলো, সেটা ৫.৬ ভাগে নামিয়ে এনেছি। ইনশাল্লাহ অতি দরিদ্র বলে বাংলাদেশে কেউ থাকবে না।

গৃহহীন এবং ভূমিহীন মানুষকে আশ্রয়ণের ঘর দেওয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, তারা এখন স্বাবলম্বী হয়েছে। আজকে ৫৮টি জেলায় গৃহহীন ভূমিহীন হয়েছে। ইনশাল্লাহ মাত্র কয়েকদিনের ভেতরে আরও কয়েক হাজার ঘর দিলেই প্রত্যেকের একটা ঘর হবে।

সরকার উন্নয়নের ছোঁয়া তৃণমূল পর্যন্ত পৌঁছে দিয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ঘরে ঘরে বিদ্যুৎ দেওয়া হয়েছে। নবায়নযোগ্য জ্বালানির উৎপাদনে জোর দিচ্ছি। হাইড্রোজেন বিদ্যুৎ উৎপাদনে প্রস্তুতি নিচ্ছে সরকার।

তিনি বলেন, আমাদের অর্থনীতি এখন বিশ্বের ৩৩ তম অর্থনীতিতে পরিণত হয়েছে। সামনের দিকে আমরা আরও বড় করতে পারব বলে আমার বিশ্বাস। আমরা প্রেক্ষিত পরিকল্পনা নিচ্ছি। পঞ্চবার্ষিকী পরিকল্পনা নিচ্ছি। ২০১০ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত যে প্রেক্ষিত পরিকল্পনা করেছিলাম, যে লক্ষ্য স্থির করেছিলাম; সেটা আমরা অর্জন করতে সক্ষম হয়েছি ।

পঁচাত্তর পরবর্তী সময়ে আওয়ামী লীগ ক্ষমতায় না থাকাকালীন সময়গুলোতে দেশের কোনো উন্নয়ন হয়নি উল্লেখ করে জাতির পিতার কন্যা বলেন, জাতির পিতা স্বল্পোন্নত দেশ রেখে গিয়েছিলেন। এরপর আওয়ামী লীগ যখন ক্ষমতায় ছিল না, তখন মানুষের জীবনে কিছুই হয়নি। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর দেশকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছি। দেশের অর্থনীতি এখন যথেষ্ট শক্তিশালী।

পরিকল্পিতভাবে কাজ করার ফলে মাত্র ১৫ বছরে দেশের সামগ্রিক অর্থনীতিতে উন্নতি সম্ভব হয়েছে বলেও মন্তব্য করেন সরকারপ্রধান।

তিনি বলেন, আমেরিকা-ইউরোপের যুদ্ধে জড়িয়ে কিন্তু তাদের অর্থনীতি খুব চাপের মুখে আছে। মধ্যপ্রাচ্য এবং এশিয়ার দেশগুলোতে আমাদের রপ্তানিতে নজর দিতে হবে। আমাদের নতুন নতুন জায়গা এবং নতুন নতুন পণ্য খুঁজতে হবে। শুধু গার্মেন্টস এর ওপর নির্ভরশীল হয়ে থাকলে চলবে না। এক একটা সময় কিন্তু এক একটা জিনিসের চাহিদা তৈরি হয়। সময়ের সাথে সাথে পণ্য সেভাবে পরিবর্তন করতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশকে আমরা এগিয়ে নিয়ে যাবো। উৎপাদন বাড়াবো, রপ্তানি বাড়াবো এবং মানুষের ক্রয় ক্ষমতা বাড়িয়ে অর্থনীতিতে আমরা এগিয়ে যাবো। সীমিত কয়েকটা পণ্যের ওপর আমরা নির্ভরশীল থাকতে চাই না।

সরকার কারিগরি ও ভোকেশনাল শিক্ষাকে গুরুত্ব দিচ্ছে জানিয়ে তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সাথে তাল মিলিয়ে এগিয়ে চলে যাওয়ার জন্য এটা প্রয়োজন। দক্ষ জনশক্তি তৈরি করতে হবে।

যুব সমাজকে ব্যবসায়ে এগিয়ে আসার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, আজকে রপ্তানি ট্রফি গ্রহণে অনেক যুবককে দেখে আমার ভালো লাগলো যে, অনেক যুবক ট্রফি হাতে তুলে নিয়েছে। এটাতে আমি একটা আশার আলো দেখি যে, এগিয়ে যাবে আমাদের যুবসমাজ।

দেশের মানুষের মান জীবনমান উন্নয়ন করাই আমাদের একমাত্র লক্ষ্য এবং সেই লক্ষ্য নিয়ে দেশে ফিরে এসেছিলেন জানিয়ে জাতির পিতার কন্যা বলেন, সরকার সেভাবেই কাজ করে যাচ্ছে। জাতির পিতা চেয়েছেন শোষণমুক্ত উন্নত সোনার বাংলা গড়তে চেয়েছিলে। বর্তমান যুগ আধুনিক প্রযুক্তির যুগ। ২০৪১ সালে আমরা ক্ষুধা, দারিদ্র্যমুক্ত, স্মার্ট বাংলাদেশ হিসেবে বাংলাদেশকে গড়ে তুলবো।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি টিপু মুনশি এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম।

রপ্তানি খাতে অবদানের জন্য ৭৭টি প্রতিষ্ঠানকে ২০২১-২০২২ অর্থবছরের জাতীয় রপ্তানি ট্রফি তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জনকারী প্রতিষ্ঠান হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফিও তুলে দেন তিনি।

জাতীয় রপ্তানি ট্রফি নীতিমালা-২০১৩ অনুসরণে প্রাথমিক ও চূড়ান্ত বাছাই কমিটির মাধ্যমে মোট ৩২টি খাতের রপ্তানিকারকদের মধ্য থেকে ২০২১-২০২২ অর্থবছরের জন্য রপ্তানি আয়, আয়গত প্রবৃদ্ধি, নতুন পণ্যের সংযোজন, নতুন বাজারে প্রবেশ, কমপ্লায়েন্স প্রতিপালন ইত্যাদি মূল্যায়নপূর্বক ট্রফি বিজয়ী প্রতিষ্ঠান নির্বাচন করেছে। প্রতিটি খাতের জন্য কৃতি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে স্বর্ণ, রোপ্য ও ব্রোঞ্জ ট্রফি প্রদান করা হয়েছে।

এছাড়া সব খাতের মধ্যে হতে সর্বোচ্চ রপ্তানি আয় অর্জনকারী প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি শিরোনামে ১টি বিশেষ ট্রফিসহ (স্বর্ণ) মোট ২৯টি স্বর্ণ, ২৭টি রৌপ্য এবং ২১টি ব্রোঞ্জ ট্রফি দেওয়া হয়েছে। 

এর আগে গত ফেব্রুয়ারিতে এ ট্রফির জন্য গেজেট প্রকাশ করা হয়। যেখানে মনোনীত প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়।  সূত্র: রাইজিংবিডি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...