Trending Now

পল্লী বিদ্যুতে আধুনিকায়ন ও ক্ষমতা বর্ধন ; এসপিসি পোল ক্রয়ে ব্যয় হবে ২২৭ কোটি টাকা

Date:

স্টাফ রিপোর্টার : বাংলাদেশ পল্লী বিদ্যুৎ বোর্ড (বাপবিবো) এর  বৈদ্যুতিক বিতরণ ব্যবস্থার আধুনিকায়ন ও ক্ষমতা বর্ধন (খুলনা বিভাগ) শীর্ষক প্রকল্পের পৃথক তিনটি লটে মোট ৭২,৮৯৭টি বৈদ্যুতিক পোল ক্রয় করবে। এতে মোট ব্যয় হবে ২২৭ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ১৯৩ টাকা।

সূত্র জানায়, বাংলাদেশ সরকার, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও সংস্থার নিজস্ব অর্থায়নে মোট তিন হাজার ৭৬ কোটি ২২ লাখ ৫০ হাজার  টাকা প্রাক্কলিত ব্যয়ের প্রকল্পটি ২০২১ সালের ৪ মে  তারিখে একনেক সভায় অনুমোদিত হয়। প্রকল্পটির নির্ধারিত মেয়াদ ২০২১ সালের ৩০ জুন থেকে ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত।

সূত্র জানায়, বাপবিবো’র আওতায় ৯টি পল্লী বিদ্যুৎ সমিতির (বাগেরহাট, যশোর-১, যশোর-২, ঝিনাইদহ, খুলনা, কুষ্টিয়া, মাগুরা, মেহেরপুর ও সাতক্ষীরা) এলাকায় পল্লী বিদ্যুতায়ন নেটওয়ার্কের আধুনিকায়ন ও ক্ষমতাবর্ধন, ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মিটানো, নিরবচ্ছিন্ন ও গুণগত মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

পরিকল্পনা কমিশন কর্তৃক অনুমোদিত প্রকল্পের সার্বিক ক্রয় পরিকল্পনায় এমসিইপি/বিআরইবি  কেডি-জি-২৩ প্যাকেজে ২৩৯ কোটি ৮৪ লাখ টাকার এসপিসি পোল ক্রয়ের সংস্থান রয়েছে। মালামালের প্রাপ্যতা ও উৎপাদনকারী প্রতিষ্ঠানের সক্ষমতা বিবেচনায় প্যাকেজটিকে ৩টি লটে বিভক্ত করে বার্ষিক ক্রয় পরিকল্পনা প্রণয়ন করা হয়। 

উল্লেখ্য, এ প্রকল্পের অনুকূলে ২০২৪-২০২৫ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ৭০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। উক্ত বরাদ্দ থেকে এসপিসি পোল ক্রয়ের ব্যয় নির্বাহ করা হবে।

সূত্র জানায়, প্রকল্পের লট-১ এর অধীনে ২৪,৩০০টি পোলের দাপ্তরিক প্রাক্কলন করা হয় ৬৫ কোটি ৯২ লাখ ৭০ হাজার ২৫৯ টাকা, লট-২ এ ২৪,৩০০ টি পোলের দাপ্তরিক প্রাক্কলন করা হয় ৬৫ কোটি ৯২ লাখ ৭০ হাজার ২৫৯ টাকা এবং লট-৩ এ ২৪,২৯৭টি পোলের দাপ্তরিক প্রাক্কলন করা হয় ৬৫ কোটি ৯২ লাখ ২২ হাজার ৬৮০ টাকা।

সূত্র জানায়, লট-১ এর আওতায় ২৪,৩০০টি পোল ক্রয়ের জন্য দরপত্র আহ্বান করা হলে তিনটি প্রতিষ্ঠান এতে অংশ নেয়। এরমধ্যে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড ৭৬ কোটি ৬৮ লাখ ১১ হাজার ৮৭৭ টাকা, কনফিডেন্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড ৭৭ কোটি ৯৫ লাখ ২৩ হাজার ৭৯৭ টাকা এবং দাদা ইঞ্জিনিয়ারিং লিমিটেড যৌথভাবে রয়্যাল গ্রিন প্রোডাক্টস লিমিটেড অ্যান্ড পাশা পোলস লিমিটেড ৭৯ কোটি ৯৩ লাখ ২ হাজার ৪১৩ টাকা দর উল্লেখ করে। দরপত্র মূল্যায়ন কমিটি সর্বনিম্ন দরদাতা হিসেবে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড এর নাম সুপারিশ করে।

সূত্র জানায়, লট-২ এর আওতায় ২৪,৩০০টি পোল ক্রয়ের জন্য দরপত্র আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠান এতে সাড়া দেয়। এরমধ্যে চরকা এসপিসি পোলস লি. যৌথভাবে দাদা ইঞ্জিনিয়ারিং লি., টিএসসিও পাওয়ার লিমিটেড এবং পাশা পোলস লিমিটেড ৭৬ কোটি ৬৫ লাখ ১ হাজার ৩৭২ টাকা, বিএ-টি পোলস লি. যৌথভাবে কনটেক কন্সট্রাকশন লি. ৭৭ কোটি ৪৯ লাখ ১৮ হাজার ৫৯৯ টাকা এবং বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি লিমিটেড ৭৯ কোটি ৬৫ লাখ ১১ হাজার ৬২৫ টাকা দর উল্লেখ করে। দরপত্র মূল্যায়ন কমিটি সর্বনিম্ন দরদাতা হিসেবে চরকা এসপিসি পোলস লি. যৌথভাবে দাদা ইঞ্জিনিয়ারিং লি., টিএসসিও পাওয়ার লিমিটেড এবং পাশা পোলস লিমিটেড এর নাম সুপারিশ করেছে।

সূত্র জানায়, লট-৩ এর আওতায় ২৪,২৯৭টি পোলের জন্য দরপ্রস্তাব আহ্বন করা হলে ৩টি প্রতিষ্ঠান এতে অংশ নেয়। এরমধ্যে পোলস অ্যান্ড কনক্রিট লিমিটেড যৌথভাবে কনটেক কন্সট্রাকশন লি., রয়্যাল গ্রিন প্রডাক্টস লি. এবং শেলটেক টেকনোলজি ৭৬ কোটি ৬১ লাখ ৫৬ হাজার ৯৪৩ টাকা, ক্যাসেল কন্সট্রাকশন লি. ৭৭ কোটি ৬৭ লাখ ৭৩ হাজার ৩৪১ টাকা এবং টিএসসিও পাওয়ার লি. যৌথভাবে একতা পোল ইন্ডাস্ট্রিজ লি. এবং ভিকার কনক্রিট প্রোডাক্টস ৭৯ কোটি ৪৭ লাখ ১৭ হাজার ৬৫৭ টাকা দর উল্লেখ করে। দরপত্র মূলায়ন কমিটি সর্বনিম্ন দরদাতা হিসেবে পোলস অ্যান্ড কনক্রিট লিমিটেড যৌথভাবে কনটেক কন্সট্রাকশন লি., রয়্যাল গ্রিন প্রডাক্টস লি. এবং শেলটেক টেকনোলজির নাম সুপারিশ করেছে।

সূত্র জানায়, অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় প্রস্তাব ৩টি উপস্থাপন করা হবে। কমিটি প্রস্তাব ৩টিতে অনুমোদন দিলে ৭২,৮৯৭ টি এসপিসি পোল ক্রয়ে মোট ব্যয় হবে ২২৯ কোটি ৯৪ লাখ ৭০ হাজার ১৯৩ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...