Trending Now

নারীদের মুখ ঢাকা, পুরুষের দাড়ি রাখা বাধ্যতামূলক করল আফগানিস্তান

Date:

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানে পুরুষদের দাঁড়ি রাখা ও বাইরে বের হলে নারীদের মুখ ঢাকাসহ কঠোর পর্দা অনুসরণ বাধ্যতামূলক করেছে ক্ষমতাসীন তালেবান সরকার।

বিবিসির খবরে বলা হয়েছে, গত বুধবার (২১ আগস্ট) থেকে এ সংক্রান্ত নতুন একটি আইন আনুষ্ঠানিকভাবে দেশটিতে কার্যকর করা হয়েছে। ৩৫ ধারার আইনটিতে বিভিন্ন বিষয় নিষিদ্ধও করা হয়েছে।

নিষিদ্ধ বিষয়গুলোর মধ্যে অন্যতম হলো- নারীরা গাড়ি চালাতে পারবেন না, কেউ গান শুনতে পারবেন না, পুরুষসঙ্গী ছাড়া কোনো গাড়ি চালক নারীকে পরিবহন করতে পারবেন না।

এছাড়া নতুন এ আইন অনুযায়ী আফগানিস্তানের মিডিয়াগুলোকে শরীয়াহ আইন মেনে চলতে হবে এবং তারা জীবন্ত কোনো কিছুর ছবি প্রকাশ করতে পারবে না।

দেশটির আইন ও বিচার মন্ত্রণালয় জানিয়েছে, ২০২২ সালে সর্বোচ্চ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদার দেওয়া নির্দেশনা এবং শরীয়াহ আইন অনুযায়ী নতুন এ আইনটি করা হয়েছে। আফগানিস্তানের নীতি ও নৈতিকতা মন্ত্রণালয় এটি কার্যকরে কাজ করবে।

আইন ও বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র বারাকাতুল্লাহ রাসুলি এক বিবৃতিতে বলেছেন, ‘এই আইন অনুযায়ী নীতি ও নৈতিকতা মন্ত্রণালয় ভালোকে প্রচার এবং খারাপকে ইসলামী শরীয়াহ অনুযায়ী আটকাবে।’

তিনি বলেন, ‘আইন অনুযায়ী, নারীদের বোরকা পরে মুখ ঢেকে ঘরের বাইরে বের হতে হবে, পুরুষরা দাঁড়ি কামাতে পারবেন না এবং কেউ নামাজ ও রোজা বাদ দিতে পারবেন না। কেউ আইন ভঙ্গ করলে প্রাথমিকভাবে পরামর্শ দেওয়া হবে, সতর্ক করা হবে, মৌখিক হুমকি দেওয়া হবে, সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে, তিন থেকে চারদিন কারাদণ্ড দেওয়া হবে এবং প্রয়োজনীয় শাস্তি দেওয়া হবে। এসব শাস্তির মাধ্যমেও যদি কেউ না শোধরায় তাহলে পরবর্তী পদক্ষেপের জন্য তাদের আদালতে পাঠানো হবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...