Trending Now

দিঘলিয়ায় রোপা আমনের বীজতলা তৈরিতে ব্যস্ত কৃষকেরা 

Date:

দিঘলিয়া খুলনা : বর্ষাকাল শুরু হলেই দিঘলিয়ার কৃষকদের মাঝে শুরু হয় কর্মব্যস্ততা। কৃষকেরা নেমে পড়েন মাঠে। আমন ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত সময় পার করে কৃষকেরা। ষড়ঋতুর বাংলাদেশে বর্ষাকাল এলেই শুরু হয় রোপা আমন ধান চাষের মৌসুম। এই বৃষ্টির পানিতেই আমন ধানের বীজতলা তৈরিতে ব্যস্ত থাকেন কৃষকেরা। তারা বীজতলা তৈরীর জন্য উঁচু জমি বেছে নিয়ে চারা উৎপাদনের জন্য কাজ করছেন। ইতোমধ্যে দিঘলিয়ায় শুরু হয়েছে বৃষ্টি। তাই আমন ধানের বীজ তলা তৈরিতে পানি সেচ দেওয়া লাগছেনা। 

এ সময় আমনের চারা রোপণের জন্য বীজতলা তৈরীতে ব্যস্ত সময় পার করছেন খুলনার দিঘলিয়া উপজেলার কৃষকেরা। এ দিকে, কৃষকেরা কিছুদিন আগেই তাদের উৎপাদিত বোরো ধান ঘরে তুলেছেন। বিশ্রাম শেষে আবারো মাঠে নেমে পড়েছেন কৃষকেরা।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, শ্রাবনে বর্ষার পানিতে তারা আমন বীজতলা তৈরীর জন্য মাঠে কাজ করছেন। কেউ জমির আইল কাটছেন আবার কেউ জমির আগাছা পরিষ্কার করছেন। অনেক কৃষকই আমন ধানের বীজতলা তৈরীর কাজ শুরু করেছেন।

উপজেলার বিভিন্ন ইউনিয়নের বেশ কয়েকজন চাষির সাথে আলাপ হলে তারা এ প্রতিবেদককে জানান, আমরা আমন ধানের চারার জন্য বীজতলা তৈরী করছি। এবার বৃষ্টির পানিতেই নির্ধারিত জমি চাষ করে বীজতলা তৈরী করবো। এছাড়াও জমিতে ধানের ফলন বেশি পাওয়ার জন্য উন্নত জাতের ধানের বীজ উৎপাদন করছি। নিজের জমিতে যে পরিমাণ চারার প্রয়োজন তার চেয়ে দ্বিগুণ চারা উৎপাদন করবো। সেই চারা অন্য কৃষকের নিকট বিক্রি করে অতিরিক্ত টাকা আয় করবো। সেই টাকা দিয়ে জমিতে হালচাষ, সার ও শ্রমিকের খরচ বহন করবো।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এবার দিঘলিয়া উপজেলায় রোপা আমনের বীজতলার লক্ষ্যমাত্রা ৪৭০ হেক্টর ধরা হয়েছে। এ পর্যন্ত বীজতলা করা হয়েছে ৬৫ হেক্টর। বাকি চাষিরা জোরেশোরে তাদের বীজতলা তৈরিতে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন। অনেক স্থানে চলমান বর্ষায় জমিতে পানির পরিমাণ বেশী হওয়ার চারা বড় করার জন্য অপেক্ষা করছে চাষিরা। চলতি মৌসুমে প্রণোদনা হিসেবে উপজেলার ৯০০ জন কৃষকের মাঝে প্রত্যেক কৃষককে ৫ কেজি করে আমন ধানের বীজ, ১০ কেজি করে পটাশ ও ১০ কেজি করে ডিএপি সার বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

দিঘলিয়া উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার মোঃ মনির হোসেন এ প্রতিবেদককে জানান, এখন বৃষ্টির মৌসুম। তাই রোপা-আমন ধানের বীজতলা বন্যামুক্ত উঁচু স্থানে তৈরি করতে হবে। আদর্শ বীজতলা করলে দুই বেডের মাঝে এক ফুট প্রশস্থ নালা থাকবে ওই নালা দিয়ে অতিরিক্ত পানি বাহির হয়ে যাবে। আমন আবাদকৃত নিচু এলাকা জলাবদ্ধতা ও জলামগ্নতা সহনশীল-বিআর-২৩, ব্রি ধান-৫১, ৫২, ৭৯, বিনাধান ১১ ও ১২ জাত আবাদ করতে হবে। যে সকল জমিতে সরিষা বা তেল জাতীয় ফসল আবাদ করা হবে সে সকল জমিতে মধ্য ও স্বল্প মেয়াদি ব্রি-৪৯, ৭১, ৭২, ৭৫, ৮০, ৮৭, ৯৩, ৯৪ ও ১০৩ জাতের আবাদ করতে হবে।

তিনি আরো বলেন, এজন্য কৃষি বিভাগ থেকে বীজের জাত নির্বাচন, ভালো বীজ সংগ্রহ, বীজ বাছাই, বীজ শোধনসহ আদর্শ বীজতলা তৈরি ও পরিচর্যা বিষয়ে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

এ বিষয়ে দিঘলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ কিশোর আহমেদ এ প্রতিবেদককে জানান, উপজেলা কৃষি অফিস থেকে উপজেলার কৃষকদের সঠিকভাবে বীজ নির্বাচনের জন্য পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়াও আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে গিয়ে কৃষকদেরকে নানাভাবে সহযোগিতা করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...

প্রাইম ইসলামী লাইফের নিট দায় ১৪৮৫ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম...