Trending Now

খুলনায় শিক্ষার্থীদের অবরোধ দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলনের ঘোষণা

Date:

স্টাফ রিপোর্টার : সরকারি চাকরিতে কোটা সংস্কারের এক দফা দাবি ও আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে ও খুনিদের বিচারের দাবীতে খুলনার শিববাড়ী মোড়ে সড়ক অবরোধ করেছে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল থেকে শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। অবরোধের কারণে শিববাড়ী মোড়ে খুলনা-যশোর মহাসড়ক, শিববাড়ী থেকে সোনাডাঙ্গা, ময়লাপোতা, রূপসা সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়।

বিক্ষোভে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ‘কোটা দিয়ে বৈষম্য নয়, বৈষম্যমুক্ত দেশ চাই’, ‘আমার সোনার বাংলায়, কোটা প্রথার ঠাঁয় নাই’, ‘আমার ভাইয়ের রক্ত, বৃথা যেতে দেব না’, ‘চেয়েছিলাম অধিকার, হয়ে গেলাম রাজাকার’, ‘রক্তের বন্যায়, ভেসে যাবে অন্যায়’, ‘দফা এক দাবি এক, কোটা নট কাম ব্যাক’, ‘শিক্ষার্থীদের কিছু হলে, জ্বলবে আগুন ঘরে ঘরে’, ‘দালালি না রাজপথ, রাজপথ রাজপথ’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘মুক্তিযুদ্ধের বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’— ইত্যাদি স্লোগানে সড়কপথ প্রকম্পিত করে তোলে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ‘কোটা সংস্কারের যৌক্তিক দাবিতে আমরা শান্তিপূর্ণ আন্দোলন করে আসছি। অথচ দেশের বিভিন্ন স্থানে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা চালানো হয়েছে। হত্যা করা হয়েছে আন্দোলরত শিক্ষার্থীদের। এ ন্যাক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এছাড়া হামলায় অনেক ভাই ও বোন আহত হয়েছেন৷ তাদের রক্ত ঝরেছে। এ ঘটনায় বিচারের দাবি জানাই।’ 

শিক্ষার্থীরা আরও বলেন, ‘আমরা চাকরিতে সব কোটা বৈষম্যের অবসান চাই। কোটা বৈষম্যের অবসান হবে হলে আমরা রাজপথ ছাড়ব। এদেশের ছাত্র সমাজের কোনো আন্দোলনে নেমে ফিরে যাওয়ার নজির নেই, এবারও আমরা খালি হাতে ফিরে যাব না। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। দাবি আদায় হওয়া মাত্রই আমরা ঘরে ফিরে যাব।’কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে খুলনায় ৪ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বৃহস্পতিবার (১৮ জুলাই) ভোর থেকে জেলার বিভিন্ন পয়েন্টে বিজিবি সদস্যদের তৎপর থাকতে দেখা গেছে।

খুলনার জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফিন জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি সদস্যরা নগরীর জিরো পয়েন্টসহ বিভিন্ন এলাকায় টহল দিচ্ছেন।

নগরীর শিববাড়ী মোড় ও নতুন রাস্তার মোড়ে বিপুল সংখ্যক পুলিশের পাশাপাশি অত্যাধুনিক সাজোয়াঁ যান মোতায়েন রয়েছে। এ তিন পয়েন্টে কয়েকদিন ধরে বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ ও বিক্ষোভ করছেন।

পুলিশ, বিজিবি, র‌্যাব, সোয়াটের ন্যাক্কারজনক হামলা, খুনের প্রতিবাদ, খুনিদের বিচার, সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে বৃহস্পতিবার রাজধানীসহ সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালন করছে শিক্ষার্থীরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...