Trending Now

ইন্টারনেটে ধীর গতি ২০ ঘণ্টা

Date:

বিশেষ প্রতিবেদন : দেশে দুইদিন দিন-রাতের অর্ধেক সময়ে ইন্টারনেট সেবা সাময়িকভাবে ব্যাহত হতে পারে বলে জানিয়েছে সাবমেরিন কেবলস পিএলসি- বিএসসিপিএলসি। সাবমেরিন কেবল মেরামতের কারণে এ সমস্যা হতে পারে।

বিএসসিপিএলসি কর্তৃপক্ষ জানিয়েছে, কক্সবাজারে দেশের প্রথম সাবমেরিন কেবল সিস্টেমের উন্নয়ন কাজ চলছে। এজন্য সোমবার রাত ২টা থেকে পরদিন মঙ্গলবার (৩১ অক্টোবর) দুপুর ১২টা পর্যন্ত ১০ ঘণ্টা এবং বুধবার (১ নভেম্বর) রাত ২টা থেকে বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুর ১২টা পর্যন্ত ১০ ঘণ্টা এই কেবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো আংশিক বন্ধ থাকবে। ফলে এই ২০ ঘণ্টা ইন্টারনেটের গতি কমে আসতে পারে। তবে কুয়াকাঁটার সাবমেরিন কেবলের মাধ্যমে সংযুক্ত সার্কিটগুলো চালু থাকবে।

উন্নয়ন কার্যক্রমের সময় ইন্টারনেটে ‘ধীরগতি বা সেবা বিঘ্নিত হতে পারে’ জানিয়ে কর্তৃপক্ষ বলছে, এ কার্যক্রম শেষে বিএসসিপিএলসির ব্যান্ডউইডথ সক্ষমতা উল্লেখযোগ্য হারে বাড়বে। গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য বিএসসিপিএলসি কর্তৃপক্ষ দুঃখ প্রকাশ করছে।

এর আগে বৃহস্পতিবার ঢাকার মহাখালীর খাজা টাওয়ারে অগ্নিকাণ্ডের কারণে বিঘ্নিত হওয়া ইন্টারনেট সেবা পুরোপুরি স্বাভাবিক অবস্থায় আনতে এক সপ্তাহ লাগতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আইএসপি অ্যাসোসিয়েশন। বিআইএসপিএ সভাপতি ইমদাদুল হক জানিয়েছিলেন, খাজা টাওয়ারে বড় দুটো ডেটা সেন্টার রয়েছে।

যেগুলোর সঙ্গে ১০-১২টি আইআইজি যুক্ত রয়েছে; যাদের থেকে কয়েকশ আইএসপি সেবা নিয়ে থাকে। যে কারণে দেশের ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। “বলা যায় সারা দেশের ৪০ থেকে ৫০ শতাংশ আইএসপি সরাসরি অ্যাফেক্টেড।

এ ছাড়া আরও ৩০ থেকে ৪০ শতাংশ আইএসপি অনেকগুলো সেবা পাবে না, তারাও পরোক্ষভাবে অ্যাফেক্টেড,” বলেছিলেন তিনি। বহুতল এ ভবনে গ্রামীণফোনসহ অনেকগুলো কোম্পানির ডেটা সেন্টার ও সার্ভার রয়েছে; যেগুলোর সঙ্গে সারা দেশের বেশির ভাগ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে (আইআইজি) যুক্ত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...