Trending Now

আজ ভয়াল সেই তেরশ্রী দিবস

Date:

বিশেষ প্রতিবেদন : আজ বুধবার (২২ নভেম্বর) মানিকগঞ্জের ঘিওরের তেরশ্রী গণহত্যা দিবস। ১৯৭১ সালের আজকের দিনে রাজাকার, আলবদর আলসামস বাহিনীর সহযোগিতায় পাকবাহিনী বর্বোরচিত নারকীয় হত্যাযঞ্জের মাধ্যমে তৎকালীন তেরশ্রী গ্রামের জমিদার সিদ্ধেশরী প্রসাদ রায় চৌধুরীকে পুড়িয়ে এবং অধ্যক্ষ আতিয়ার রহমানসহ ৪৩জন গ্রামবাসীকে নির্মমভাবে হত্যা করে।

এরপর আওয়ামী লীগ সরকার ২০০৯ সালে শহীদ স্মরণে সেখানে একটি দৃস্টিনন্দন স্মৃতিস্তম্ভ নির্মাণ করে। কিন্তু দেশ স্বাধীনের ৫২ বছর পরও বর্বোরচিত নারকীয় হত্যাযঞ্জের সুষ্ঠু বিচার হয়নি।

দিবসটি উপলক্ষে বুধবার (২২ নভেম্বর) সকালে ঘিওর উপজেলা প্রশাসন একটি শোক র‌্যালি বের করে। এ সময় জেলা প্রশাসক রেহানা আকতার, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাভোকেট গোলাম মহীউদ্দিন, ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা ( ইউএনও) আমিনুল ইসলামসহ সরকারি বেসরকারি পর্যায়ের বিশিষ্ট  ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মুক্তিযোদ্ধারা জানান, ১৯৭১ সালের ২১ নভেম্বর গভীর রাতে দেশের পাকিস্তানি দালালদের সাথে নিয়ে পাক-হানাদারবাহিনী তেরশ্রী গ্রামের সেনপাড়া কালিবাড়ী মাঠে গোপন মিটিং করে। এরপর ২২ নভেম্বর সূর্যোদয়ের আগ মুহূর্তে কনকনে শীতে হামলা চালিয়ে নিরিহ জনগণের ওপর হত্যাযঞ্জ চালায় এবং ঘুমন্ত নিরিহ জনগণের বাড়িঘর পুড়িয়ে দেয়। ৬ ঘণ্টা হামলা চালিয়ে গুলি করে, আগুনে পুড়িয়ে ও বন্দুকের ব্যানোটের আঘাতে জমিদার সিদ্ধেশরী প্রসাদ রায় চৌধুরী ও অধ্যক্ষ আতিয়ার রহমানসহ ৪৩জন গ্রামবাসীকে নির্মমভাবে হত্যা করে। 

মুক্তিযোদ্ধারা আরও জানান, তেরশ্রী গ্রামের মানুষরা ছিলেন সাংস্কৃতিকমনের। বাম রাজনীতির কেন্দ্রবিন্দু ছিল তেরশ্রী গ্রামটি এবং মুক্তিযোদ্ধাদের সময় মুক্তিযোদ্ধাদের সবচেয়ে বেশি আনাগোনা ছিল তেরশ্রীতে। এজন্যই যুদ্ধের সময় শিক্ষানুরাগী, মুক্তিযোদ্ধা, ভাষাসৈনিক, রাজনীতিবিদ ও সমাজসেবিদের তালিকা করে পাকিস্তানিদের মাধ্যমে হত্যাযঞ্জের মাধ্যমে গ্রামের মানুষসহ গ্রামটিকে ধ্বংস করা হয়।

বীর মুক্তিযোদ্ধা টাইগার লোকমান হোসেন জানান, ভাষা আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে দেশের বিরোধী প্রতিটি আন্দোলনে তেরশ্রী গ্রামের মানুষ বিশেষ ভূমিকা পালন করেছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর দেশের স্বাধীনতা বিরোধীদের বিচার করেছে। কিন্তু তেরশ্রীর বর্বোরচিত নারকীয় হত্যাযঞ্জের সাথে দেশীয় অনেকে জড়িত আছে। জড়িতদের অনেকে এখনও জীবিত আছেন, কিন্তু তাদেরকে এখনো বিচার করা হয়নি। জড়িতদের দ্রুত আইনের মাধ্যমে বিচারের দাবিও করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...