Trending Now

দিঘীরপাড় বাজারের কামারপট্টি পদ্মার গর্ভে বিলীন…

Date:

মুন্সীগঞ্জ প্রতিনিধি মোঃ সজীব হোসাইন, ক্যামেরায় মো: মাসুদ:

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি উপজেলার ঐতিহ্যবাহী দিঘিরপাড় বাজারের কামারপট্টি বিলীন হয়ে গেছে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ভাঙনে এরই মধ্যে বজারটির ৯টি দোকান পদ্মায় বিলীন হয়ে গেছে। আরও দুটি দোকানের আংশিক অংশ ভেঙে পড়েছে। এছাড়া হুমকির মুখে রয়েছে আরো ১০টি দোকান। স্থানীয় লোকজন ও ব্যবসায়ীরা জানান, ভাঙন বন্ধ করতে ব্লক দিয়ে স্থায়ী বেড়িবাঁধের প্রকল্প হাতে নেয় প্রশাসন। চলতি বছরে বাঁধের কাজ শেষ হওয়ার কথাথাকলেও এখনো বাঁধের দৃশ্যমান কোনো কাজ শুরু হয়নি। দোকানের সমস্ত মালামাল সরিয়ে নেয়া হয়েছে।

শনিবার সকালে সরেজমিনে দেখা যায়,স্রোতে নেমে আসা ঢলের পানিতে পদ্মা নদীতে তীব্র ঘূর্ণি স্রোতে ২০০ বছরের পুরাতন দিঘিরপাড় বাজারের কামারপট্টি বিলীন হয়ে গেছে। ফলে পুরো বাজারটি ঝুঁকিতে পড়েছে। বাজার ঘাটের পশ্চিম পাশ থেকে পূর্ব দিকের প্রায় ১২০ মিটার এলাকায় ভাঙন চলছে, যা আরো বৃদ্ধি পাচ্ছে। ভাঙনের কারণে কামারপট্টি ও তার পাশের কিছু সরিয়ে নিতে দেখা গেছে ব্যবসায়ীদের। সকালে বৃষ্টি হওয়ায় দোকান সরাতে বিড়ম্বনায় পড়তে হয়েছে তাদের। স্থানীয় লোকজন ও বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, দুই যুগেরও বেশি সময় ধরে টঙ্গীবাড়ি উপজেলার দিঘিরপাড় ইউনিয়ন এবং পাশের কামারখাড়া, হাসাইল ও পাঁচগাঁও ইউনিয়নে নদী ভাঙন চলছে। গত ৫ বছরে ভাঙনে দিঘিরপাড় ইউনিয়নের দক্ষিণ মূলচর, মিতারা, কান্দাপাড়া, হাইয়ারপারের কয়েকশ’ বাড়িঘর, মসজিদ, আবাদি জমি ও কবরস্থান বিলীন হয়েছে।

এ সময়ে দিঘিরপাড় বাজারটিরও অন্তত ২০০ মিটার বিলীন হয়েছে। তিন বছর আগেও ভাঙন তীব্র ছিল। সে সময় বাজারের পাশ দিয়ে জিও ব্যাগ ফেলা হয়। এরপর ভাঙন বন্ধ করতে ব্লক দিয়ে স্থায়ী বেড়িবাঁধের প্রকল্প হাতে নেওয়া হয়। চলতি বছরে বাঁধের কাজ শেষ হওয়ার কথা থাকলেও এখনো বাঁধের দৃশ্যমান কোনো কাজ শুরু হয়নি। গত ১৫ দিন ধরে মুন্সীগঞ্জ ও তার আশেপাশের এলাকায় বর্ষার পানি বেড়েই চলছে। নদীতেও তীব্র স্রোত বইছে। ফলে দিঘিরপাড় বাজারের পাশে ফেলা জিও ব্যাগ সরে গিয়ে কামারপট্টি এলাকার যোগেশ মণ্ডল, গৌতম মণ্ডল, দিলিপ মণ্ডল, অনিল মণ্ডল, কালু মণ্ডল ও সুনীল মণ্ডলদের দোকান নদীতে বিলীন হয়ে গেছে।

খোঁজ নিয়ে জানা যায়, পদ্মার ভাঙন রোধে ২০২২ সালের মে মাসে লৌহজং উপজেলার খড়িয়া থেকে টঙ্গীবাড়ির দিঘিরপাড় বাজার পর্যন্ত পদ্মার বাম পাশের তীরের ৯ দশমিক ১০ কিলোমিটার অংশে স্থায়ী বাঁধ নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়। এতে ব্যয় ধরা হয় ৪৪৬ কোটি টাকা। কয়েকটি ঠিকাদারি প্রতিষ্ঠান কয়েকটি ভাগে এ বাঁধ নির্মাণের কাজ পায়। তাদের মধ্যে সিগমা ইঞ্জিনিয়ারিংকে দিঘিরপাড় অংশের দায়িত্ব দেওয়া হয়েছে। চলতি বছরের সেপ্টেম্বরে কাজ শেষ হওয়ার কথা। তবে, এখনো কাজ শেষ করতে পারেনি প্রতিষ্ঠানটি। ব্যবসায়ী স্বপন মণ্ডল বলেন, শুনতাছি বাঁধ হইবো। কাজও চলতেছে। দুইদিন কাজ করলে ঠিকাদার ১৫ দিন কাজ করে না। তারা যদি ঠিকমতো কাজ করতো তাহলে আমাদের এই অবস্থা হতো না। তিনি আরও বলেন, যে অবস্থা (ভাঙন) দেখতেছি, তাতে আমরা হুমকির মুখে আছি। যে কোন মুহূর্তে আমাদের দোকান ঘর ভাইঙ্গা যেতে পারে। কামার যোগেশ মণ্ডল বলেন, বৃহস্পতিবার ভোর ৫টার দিকে বাজারের মানুষ ফোন দিয়ে বলছে, আপনাদের দোকান ভেঙে যাচ্ছে। তাড়াতাড়ি বাজারে আসছি। এসে দোকান ঘরটি কোনো রকম সরাইয়া নিতে পেরেছি। এখন অন্যের দোকানে বসে কাজ করতেছি। বাঁধটা যদি ঠিকমতো দিতো তাহলে আমাদের এই দোকান ভাংতো না। তারা কাজ করছে গাফিলতি কইরা। তাদের করণে আমাদের আজকে এই অবস্থা।

ঠিকাদারি প্রতিষ্ঠান সিগমা ইঞ্জিনিয়ারিংয়ের ব্যবস্থাপক মোশাওয়ার হোসেন বলেন, ব্লক তৈরির জন্য যে পরিমাণ জায়গা দরকার ছিল, আমরা সময়মতো সেই জায়গা পায়নি। এজন্য কাজ করতে পারিনি। জায়গা ভাড়া নিয়েছি। এখন ব্লক তৈরির কাজ চলছে। আগামী বছরের জুন পর্যন্ত সময় বাড়িয়েছি। সে সময়ের মধ্যে বাঁধের কাজ শেষ করা হবে। মুন্সীগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তাওহীদুল ইসলাম বলেন, বাঁধের কাজের সময় বাড়ানো হয়নি। ঠিকাদার প্রতিষ্ঠান কাজের সময় বাড়াতে আবেদন করেছে। এখন বর্ষাকাল, পানি না কমা পর্যন্ত ব্লক ফেলা যাবে না। সে জন্য প্রকল্পের সময় বাড়ানো হতে পারে। ভাঙন ঠেকাতে জরুরি ভিত্তিতে বালুভর্তি জিওব্যাগ ফেলার কার্যক্রম চলছে। কিন্তু ভাঙন ঠেকানো যাচ্ছে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মুন্সীগঞ্জে মেঘনা নদীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান ; ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো: সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি : মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা নদীতে...

গজারিয়ায় ৬০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ

মো:সজীব হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি/ ছবি মো: মাসুদ মুন্সীগঞ্জের গজারিয়ায় মেঘনা...

নেত্রকোনায় ১ঘন্টার জন্য জেলা শিশু বিষয়ক কর্মকর্তা হলেন পারসা ইফরীত চৌধুরী

মোঃ নুর উদ্দিন মন্ডল দুলাল, নেত্রকোনা : ন্যাশনাল চিলড্রেন্স...

ফরিদপুরে জেলা বিএনপির সাবেক স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফরহাদ হোসেন ঝিনুকে কুপিয়ে জখম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুর শহরে রেড ক্রিসেন্ট ইউনিটের...