Trending Now

রমজানে বিএনপির তৃণমূলকে সক্রিয় করার উদ্যোগ ; লিফলেট বিতরণ ও গণসংযোগ আজ

Date:

সংলাপ ডেস্ক : নির্দলীয় সরকারের অধীনে দ্বাদশ সংসদ নির্বাচনের দাবি আদায়ে ব্যর্থ হয়ে নতুন হিসাবনিকাশ করছে বিএনপি। টানা আড়াই মাসের আন্দোলনের ধাক্কা সামলে উঠতে ‘ধীরে চলো নীতি’ গ্রহণ করেছে বিরোধী দলটি। আপাতত জনসম্পৃক্ততা বাড়াতে ইস্যুভিত্তিক কর্মসূচি ছাড়া শক্তি ক্ষয় করতে রাজি নয় ১৭ বছর ক্ষমতার বাইরে থাকা বিএনপির হাইকমান্ড। বিগত দিনে মামলা-হামলার ক্ষত কাটিয়ে উঠতে এবং নেতাকর্মীকে চাঙ্গা করতে ধারাবাহিক গণসংযোগমূলক কর্মসূচিকেই প্রাধান্য দিচ্ছে দলটি। এ উদ্যোগের মাধ্যমে তৃণমূলকে আবারও সক্রিয় করতে চাইছেন বিএনপির শীর্ষ নেতারা। উদ্যোগ সফল করতে লিফলেট বিতরণ, গণসংযোগ ছাড়াও আসন্ন রমজানে ইফতার পার্টিকে গুরুত্ব দিচ্ছেন তারা।

নতুন পরিকল্পনার অংশ হিসেবে আজ শনিবার ঢাকাসহ সারাদেশের ইউনিয়ন-ওয়ার্ড থেকে জেলা পর্যায়ে লিফলেট বিতরণ ও গণসংযোগ করবেন বিএনপি নেতাকর্মী। বিদ্যুৎ, গ্যাস, জ্বালানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে এ কর্মসূচি পালন করা হবে। এর আগেও কয়েক দফায় দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে একাধিক কর্মসূচি পালন করেছে দলটি।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, সরকারের লুটপাটের কারণে দেশের জনগণ কষ্টে আছে। পবিত্র রমজান মাসে মানুষ একটু শান্তি এবং স্বস্তিকর পরিবেশে রোজা পালন করবে, সেহ্‌রি করবে, ইফতার করবে, একাগ্রতা নিয়ে ইবাদত বন্দেগি করবে– এমনটিই ছিল জনগণের আশা-আকাঙ্ক্ষা। কিন্তু দেশে এক অস্বস্তিকর পরিস্থিতি বিরাজ করছে। প্রতিদিন বেড়েই চলছে চাল-ডাল-লবণ-তেল-চিনি-পেঁয়াজ-রসুন, তরিতরকারির দাম। এমনকি রোজাদারদের জন্য ইফতারের প্রধান অনুষঙ্গ খেজুরের দাম পর্যন্ত পরিকল্পিতভাবে বাড়িয়ে দেওয়া হয়েছে।

তিনি বলেন, দেশের এই পরিস্থিতিতে জনগণের দল হিসেবে বিএনপি সব সময় সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছে। জনগণের দাবি আদায়ে রাজপথে আন্দোলন করছে। অনেক নির্যাতন, মামলা-হামলা, অত্যাচারের পরও তারা জনগণের পাশে রয়েছে। আসন্ন রমজানেও সাধ্যমতো জনগণের পাশে থাকবে বিএনপি। 

দলটির নেতারা জানান, ইস্যুভিত্তিক কর্মসূচির বাইরে এবার আসন্ন রমজান মাসকে টার্গেট ধরা হয়েছে। কৌশল হিসেবে তৃণমূল পর্যায় পর্যন্ত ইফতার-পূর্ব আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে। দলের এ উদ্যোগে নির্বাচন-পরবর্তী সময়ে দেশজুড়ে নেতাকর্মীর মধ্যে এক ধরনের প্রাণচাঞ্চল্য ফিরে আসবে এবং এর মাধ্যমে নেতাকর্মীর মনোবল আরও দৃঢ় হবে বলে মনে করা হচ্ছে। এ উদ্দেশ্যে কেন্দ্রের পাশাপাশি এবার সাংগঠনিক জেলা, উপজেলা, পৌর, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে ইফতারের আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। এসব ইফতার অনুষ্ঠানে কারাবন্দি ও গুম-খুন হওয়া নেতাকর্মীর পরিবার এবং কারামুক্ত নেতাকর্মীকে বিশেষভাবে আমন্ত্রণ জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে। 

তারা বলেন, এ রকম কর্মসূচির ধারাবাহিকতায় রমজান মাসে নেতাকর্মীকে সংগঠিত করার পাশাপাশি জনগণকে সম্পৃক্ত করতে দেশের ইফতার পার্টিকে আরও গুরুত্ব দেওয়া হচ্ছে। 

কারণ হিসেবে তারা বলেন, এবারের রমজানে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা অবস্থায় পড়েছেন। একদিকে দেশে গণতন্ত্র নেই, মানুষের ভোটাধিকার নেই; অন্যদিকে দ্রব্যমূল্যের কশাঘাতে অতিষ্ঠ জনগণকে চলমান আন্দোলনে আরও বেশি সম্পৃক্ত করতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে। ইফতার পার্টির পূর্ব আলোচনা সভায় সরকারের বিভিন্ন অনিয়ম, দুর্নীতি, লুটপাটের চিত্র তুলে ধরা হবে। দেশের বর্তমান অর্থনৈতিক দুরবস্থা, সরকারের বিভিন্ন মন্ত্রী-এমপি আর নেতাদের অর্থ লোপাট, বিদেশে পাচারের চিত্র তুলে ধরে সরকারবিরোধী আগামী আন্দোলনে জনগণকে মাঠে নামার আহ্বান জানানো হবে এসব ইফতার পার্টি থেকে। 

জানা গেছে, এ কর্মসূচি পালনে জেলা বিএনপির নেতারা থানা-উপজেলায় ইফতার ও দোয়া মিলাদের তদারকি করবেন। আর উপজেলার নেতারা ইউনিয়নের ইফতার তদারকি করবেন। ইউনিয়ন নেতারা করবেন ওয়ার্ড পর্যায়ের ইফতারে। আর জেলার ইফতার তদারকি করা হবে কেন্দ্র থেকে। সেখানে কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। বিভাগ ছাড়াও গুরুত্বপূর্ণ শহরের ইফতারে ভার্চুয়ালি সংযুক্ত হয়ে বক্তব্য দেবেন দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। 

জানতে চাইলে বিএনপির ময়মনসিংহ বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেন, দেশের সার্বিক পরিস্থিতি, রমজানে দলীয় কর্মকাণ্ড, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বিদ্যুৎ ও গ্যাসের মূল্যবৃদ্ধিসহ বিভিন্ন বিষয় নিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে তাদের ভার্চুয়াল বৈঠক হয়েছে। সেখানে সার্বিকভাবে মাসব্যাপী নেতাকর্মী ও সমর্থকদের, বিশেষ করে কারাবন্দি নেতাকর্মীর পরিবার, মামলার আসামিদের নিয়ে ইফতার করা, দ্রব্যমূল্যের কশাঘাতে জর্জরিতদের মধ্যে ইফতারসামগ্রী অথবা খাদ্যসামগ্রী বিতরণ করার বিষয়ে আলোচনা হয়েছে। সেভাবে তারা কর্মসূচি পালনে প্রস্তুতি গ্রহণ করছেন। 

সারাদেশে একেবারে তৃণমূল পর্যায়ে রমজানজুড়ে এ কর্মযজ্ঞের পাশাপাশি কেন্দ্রীয় বিএনপির পক্ষ থেকেও ইফতারের আয়োজন করা হবে। এতিম ও আলেম-ওলামা, পেশাজীবী, কূটনীতিক ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সম্মানে এ ইফতারের আয়োজন করবে দলটি। এ ছাড়া কেন্দ্রীয়ভাবেও গুম-খুন ও কারাবন্দি নেতাকর্মীর পরিবার ও কারামুক্ত নেতাকর্মীকে নিয়ে ইফতার করার চিন্তা করা হচ্ছে। সে ক্ষেত্রে রাজধানী ও এর আশপাশে থাকা এসব পরিবার ও কারামুক্ত নেতাকর্মীকে আমন্ত্রণ জানানোর কথা রয়েছে। এর বাইরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের উদ্যোগে পৃথক ইফতার পার্টি ছাড়াও প্রতিটি থানায় ইফতার করার ওপর গুরুত্ব দেওয়া হচ্ছে। পাশাপাশি যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলসহ অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠন কেন্দ্রীয়ভাবে ইফতার আয়োজন করবে।

নির্দলীয়, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে কয়েক বছর ধরে আন্দোলন করছে বিএনপিসহ সমমনা বিভিন্ন রাজনৈতিক দল ও জোট। এরই ধারাবাহিকতায় গত বছরের ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশ ঘিরে সংঘর্ষের ঘটনায় রাজপথে কঠোর আন্দোলনে নামে এসব দল। অন্যদিকে আন্দোলন দমন করতে সারাদেশে সাঁড়াশি অভিযান পরিচালনা করে আইনশৃঙ্খলা বাহিনী। এতে সংঘর্ষের ঘটনা থেকে জাতীয় সংসদ নির্বাচন পর্যন্ত সারাদেশে ১ হাজার ১৮৪টির বেশি মামলায় ১ লাখ ৫ হাজার ৬৮৪ জনের বেশি নেতাকর্মীকে আসামি করা হয়। এসব মামলায় নির্বাচনের আগে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও দলের জ্যেষ্ঠ অনেক নেতাসহ ২৫ হাজার ৭১১ জনকে গ্রেপ্তার করা হয়। এ সময়ের মধ্যে একজন সাংবাদিকসহ মৃত্যুবরণ করেন ২৮ জন। আহত হন ৯ হাজার ৭০৪ জন। সাজা দেওয়া হয় দেড় হাজারেরও অধিক নেতাকর্মীকে। যদিও নির্বাচনের পর কেন্দ্রীয় এবং জেলা পর্যায়ে অধিকাংশ নেতাকর্মী কারামুক্ত হয়েছেন। তবে এখনও ঢাকাসহ সারাদেশে বেশ কিছু নেতাকর্মী কারাবন্দি আছেন বলে দপ্তর সূত্র জানিয়েছে।

দলীয় সূত্র জানায়, অন্যান্য বছরের মতো এবারও সারাদেশে গুম-খুন আর আহত নেতাকর্মীর খোঁজ নিতে, তাদের পাশে দাঁড়াতে কাজ করছেন দলটির হাইকমান্ড। বিগত আড়াই মাসের আন্দোলন ছাড়াও এর আগে হতাহত আর নির্যাতিত নেতাকর্মীর তালিকা তৈরি করা হয়েছে। এই প্রক্রিয়ায় দেড় হাজারের ওপর নেতাকর্মীকে তারেক রহমানের পক্ষ থেকে ঈদ উপহার পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। এ ছাড়া যারা এখনও কারাবন্দি রয়েছেন, তাদের পরিবারকে ইফতারসামগ্রী পাঠানোরও উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে। 

নেতারা জানান, রমজানে নেতাকর্মীকে সক্রিয় করতে এই উদ্যোগের পাশাপাশি সাংগঠনিক কার্যক্রমকেও এগিয়ে নেওয়া হবে। স্বাভাবিক নিয়মে যেখানে যেটা প্রয়োজন শুধু সেটাকেই গুরুত্ব দেওয়া হবে, পদায়ন করা হবে, নেতৃত্বে আনা হবে। আগামী আন্দোলনের প্রস্তুতি হিসেবে এবার সবকিছু আগে থেকে ঠিক করে নিতে চান বিএনপির শীর্ষ নেতারা। যার অংশ হিসেবে কূটনৈতিক তৎপরতাকেও অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানা গেছে। 

তারা বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনের পর অনেকটা হতাশায় ভুগছেন নেতাকর্মীরা। তাদের আবারও সক্রিয় ও উজ্জীবিত করতেই রমজানজুড়ে সাংগঠনিক শক্তির মহড়ার সঙ্গে কোথাও কোনো কোন্দল বা দুর্বলতা থাকলে তা দূর করা হবে। ইফতার পার্টির মাধ্যমে নেতাকর্মীর মধ্যে ঐক্য আরও সুদৃঢ় করার চিন্তা রয়েছে। এর মধ্য দিয়ে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীর মধ্যে সমন্বয়হীনতা দূর হবে। এ ছাড়া রমজানকেন্দ্রিক সাংগঠনিক তৎপরতায় সরকার সেভাবে বাধাও দিতে পারবে না। এ সুযোগ তারা কাজে লাগাতে চান। তথ্যসূত্র: সমকাল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মসজিদ সমাজ বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সংলাপ প্রতিবেদক : গতকাল মসজিদ সমাজ বাংলাদেশ এবং হিউম্যান...

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...