Trending Now

ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করতে মিত্রদের প্রতি ইইউ’র আহ্বান

Date:

সংলাপ ডেস্ক : ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধ করতে যুক্তরাষ্ট্রসহ মিত্রদের প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল গতকাল (সোমবার) বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান। এর আগে তিনি ইউরোপীয় ইউনিয়নের উন্নয়ন বিষয়ক মন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলের সেনাবাহিনীর অভিযান ‘অতি মাত্রায়’ গিয়ে ঠেকেছে বলে গত সপ্তাহে মন্তব্য করেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এছাড়া পশ্চিমা অনেক দেশের কর্মকর্তারাও বলছেন, ইসরায়েলি হামলায় গাজায় অনেক বেশি বেসামরিক মানুষ মারা যাচ্ছেন।

এসব কথার প্রতিক্রিয়ায় ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান বলেন, ‘যদি আপনারা বিশ্বাস করেন গাজায় অনেক বেশি বেসামরিক মানুষ মারা যাচ্ছেন তাহলে অনেক মানুষের মৃত্যু ঠেকাতে আপনাদের উচিত কম অস্ত্র সরবরাহ করা।’

জোসেপ বোরেল প্রশ্ন করেন, ‘বিশ্বের শীর্ষস্থানীয় নেতা ও পররাষ্ট্রমন্ত্রীরা বলেছেন যে অনেক মানুষকে হত্যা করা হচ্ছে, এমন কথা আপনি কতবার শুনেছেন?’

বোরেল বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায় যদি বিশ্বাস করে যে এটি নরহত্যা, অনেক মানুষকে হত্যা করা হচ্ছে, সে ক্ষেত্রে আমাদের হয়তো অস্ত্রের (সরবরাহ) বিষয়টি ভাবতে হবে।’

সংবাদ সম্মেলনে বোরেলের পাশে উপস্থিত ছিলেন জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএর প্রধান ফিলিপ লাজারিনি। বেশ কিছুদিন ধরে লাজারিনির পদত্যাগের দাবি করে আসছে ইসরায়েল।

গত ৭ অক্টোবর থেকে গাজা-ইসরায়েল যুদ্ধ শুরুর পর যুক্তরাষ্ট্র এ পর্যন্ত ইসরায়েলকে ১০ হাজার টনের বেশি অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...

প্রাইম ইসলামী লাইফের নিট দায় ১৪৮৫ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম...