Trending Now

ফের হুতিদের লক্ষ্যস্থলে হামলা যুক্তরাষ্ট্রের

Date:

সংলাপ ডেস্ক : ইয়েমেনে হুতিদের জাহাজ বিধ্বংসী ১৪টি ক্ষেপণাস্ত্রের ওপর হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেন থেকে ছোড়ার জন্য প্রস্তুত রাখা হুতিদের ১৪টি ক্ষেপণাস্ত্রের ওপর যুক্তরাষ্ট্র গতকাল বুধবার হামলা চালিয়েছে বলে জানিয়েছে। 

যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছে, তাদের হামলায় ১৪টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রই ধ্বংস হয়। এগুলো ইয়েমেন থেকে ছোড়ার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছিল আর তা ওই অঞ্চলে থাকা বাণিজ্যিক ও মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজগুলোর জন্য আসন্ন হুমকি ছিল। যা মার্কিন বাহিনীকে আত্মরক্ষার জন্য নিজেদের অন্তর্নিহিত অধিকার ও বাধ্যবাধকতা প্রয়োগ করতে উদ্বুদ্ধ করেছে।

মার্কিন সেন্ট্রাল কমান্ড সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ এক বিবৃতিতে বলেছে, ‘আমাদের নেওয়া অন্যান্য পদক্ষেপের পাশাপাশি এই হামলা লোহিত সাগর, বাব-এল-মান্দেব প্রণালী ও এডেন উপসাগরে আন্তর্জাতিক ও বাণিজ্যিক জাহাজে হুতিদের বেপরোয়া আক্রমণ চালিয়ে যাওয়ার ক্ষমতা খর্ব করবে।’

গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে ইরান সমর্থিত হুতি মিলিশিয়াদের অব্যাহত আক্রমণ এশিয়া ও ইউরোপের মধ্যে বাণিজ্যকে ধীর করে দিয়েছে।

ইয়েমেনের বেশিরভাগ অঞ্চল নিয়ন্ত্রণকারী হুতি গোষ্ঠী বলছে, তারা গাজায় ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাচ্ছে।

হুতিদের এই হামলা বন্ধে চলতি সপ্তাহের শুরুতে ইয়েমেনে সশস্ত্র গোষ্ঠীীটির অবস্থান লক্ষ্য করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দফায় দফায় বিমান হামলা চালায়। কিন্তু তাতেও দমেনি হুতিরা। বরং লোহিত সাগরে লক্ষ্যবস্তু হিসেবে মার্কিন জাহাজকেও অন্তর্ভুক্ত করে হামলা আরও প্রসারিত করার হুমকি দিয়েছে।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানিয়েছিল, ইয়েমেনের হুতি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকা থেকে উৎক্ষেপণ করা একটি ড্রোন অ্যাডেন উপসাগরে মার্কিন মালিকানাধীন একটি জাহাজে আঘাত করেছে। হামলায় কিছু ক্ষয়ক্ষতি হলেও বড় আঘাত লাগেনি। 

এদিকে এমন উত্তেজনাকর পরিস্থিতিতে ইয়েমেন-ভিত্তিক হুতিদের আবারও সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় ফেলেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বুধবার এক বিবৃতিতে বলেছেন, ‘ক্রমাগত হুমকি ও হামলার জবাবে যুক্তরাষ্ট্র হুতিদের ‘বিশেষভাবে চিহ্ণিত বৈশ্বিক সন্ত্রাসী’ হিসেবে ঘোষণা করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

প্রাইম ইসলামী লাইফের নিট দায় ১৪৮৫ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম...

জুলাই-আগস্ট গণহত্যা: ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক বিচারকাজ শুরু

ডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন...

কেন্দুয়ায় নবাগত সহকারী কমিশনার (ভূমি) যোগদান

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধিঃ নেত্রকোণার কেন্দুয়ায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে...

আ. লীগের মতো আর কোনো ফ্যাসিবাদ যেন মাথা উঁচু করে দাঁড়াতে না পারে -ভিপি নুরুল হক

গাজীপুর জেলা প্রতিনিধি : গণঅধিকার পরিষদের সভাপতি ভিপি নুরুল...