Trending Now

ভৈরবে ইউএনওর হস্তক্ষেপে বাল্যবিয়ে পন্ড

Date:

সংলাপ প্রতিবেদক : কিশোরগঞ্জের ভৈরবে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ এর হস্তক্ষেপে একটি বাল্যবিয়ে বন্ধ করা হয়েছে। এ সময় কনে ও বর পক্ষকে ২০ হাজার করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

সোমবার দুপুর তিনটার দিকে শহরের পঞ্চবটী এলাকায় এ ঘটনা ঘটে। কনে নিঝুম আক্তার স্থানীয় একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণিতে পড়াশোনা করেন। ভ্রাম্যমাণ আদালতের টিমের উপস্থিতিতে কনের বাড়ির লোকজন গেইট ও প্যান্ডেল খুলে ফেলেন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তার সঙ্গে ছিলেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছিদ্দিকুর রহমান, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার সাগর হোসেন সৈকত, উপজেলা মহিলা বিষয়ক অফিসার শামসুন নাহার তাসনিম। 

জানাযায়, পঞ্চবটী এলাকার বাসিন্দা মো: জামাল হোসেন ও মাতা নিতু আক্তার পপির ১৪ বছর বয়সী কন্যা পঞ্চম শ্রেণি পড়ুয়া নিঝুম আক্তারের সাথে একই এলাকার বেনু মিয়ার কিশোর ছেলে রাব্বির (১৮)সাথে সোমবার দুপুরে পারিবারিকভাবে বিয়ের আয়োজন করা হয়। বাল্যবিয়ের খবর পেয়ে বেলা দেড়টার দিকে বিয়ে বাড়িতে ছুটে যান ইউএনও মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ।

ঘটনাস্থলে ভ্রাম্যমাণ আদালতের টিম পৌঁছালে স্থানীয় নারীপুরুষ এসে ভীর জমান। ম্যাজিস্ট্রেট আসার খবর পেয়ে কনেকে অন্য বাড়িতে নিয়ে লুকিয়ে রাখা হয়। পরে কনের অভিভাবকদের সাথে কথা বললে প্রায় আধাঘন্টা পর কনেকে নিয়ে আসা হয় বিয়ের আসরে। পরে বর ও বরের অভিভাবকদের আনা হয়। 

এলাকাবাসী জানায়, বর রাব্বি ইউরোপের দেশ ইটালির (স্পন্সর) এর কাগজ পেয়েছে। তাই কয়েক মাসের মধ্যে ইটালিতে চলে যাবে। তরিঘরি করে দুই পরিবারের মধ্যে চলছিল বিয়ের আয়োজন। এতে প্রায় দুইশত মেহমানের আপ্যায়নের ব্যবস্তা ছিল।

ইউএনও বাল্য বিয়ের কারণ জানতে চাইলে দুই পক্ষই তাদের ভুল স্বীকার করে এবং সরকারি আইন অনুযায়ী বিয়ের বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দিবেনা বলে প্রতিশ্রুতি দিয়ে সাদা কাগজে মুচলেকা দেন। বাল্যবিয়ের অপরাধের দায়ে ২০হাজার করে কনে ও বর পক্ষকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার  মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ বলেন,  ভৈরবের পঞ্চবটী গ্রামে বাল্যবিবাহ দেয়া হচ্ছে এমন খবর পাই তাৎক্ষণিক আমরা ঘটনাস্থলে এসে সত্যতা নিশ্চিত হই।  সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রীকে একই এলাকার এক কিশোরের সাথে বিয়ে দেয়া হচ্ছে। দুই পরিবারকে ২০ হাজার করে চল্লিশ হাজার টাকা জরিমানা করি এবং অভিভাবকদের কাছ থেকে মুচলেখা নেয় তাদের বয়স আটারো ও একুশ না হওয়া পর্যন্ত যেন বিবাহ না দেয়া হয়। সরকার আইন করেছে ছেলের বয়স একুশ ও মেয়ের বয়স আটারো না হলে কোন ভাবেই যেন বিয়ে দেয়া না হয়। তাই সবাইকে সচেতন থাকতে হবে। আমরাও সাধারণ মানুষকে সচেতন করছি। এ বয়সে বিয়ে দিলে ছেলে মেয়ে উভয় শারিরীক ও মানুষিকভাবে ক্ষতিগ্রস্থ হবে। এটি আমাদের সমাজের জন্য বাজে খবর। আমরা চাই আপনাদের ছেলে মেয়েকে পড়াশোনা করান এবং উপযুক্ত বয়স হলেই যেন বিবাহ দেয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...

প্রাইম ইসলামী লাইফের নিট দায় ১৪৮৫ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম...

জুলাই-আগস্ট গণহত্যা: ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক বিচারকাজ শুরু

ডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন...

কেন্দুয়ায় নবাগত সহকারী কমিশনার (ভূমি) যোগদান

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধিঃ নেত্রকোণার কেন্দুয়ায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে...