Trending Now

‘জেড’ ক্যাটাগরিতে ২২ কোম্পানির লেনদেন শুরু

Date:

সংলাপ ডেস্ক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত ২২টি কোম্পানির শেয়ার রোববার (১৮ ফেব্রুয়ারি) থেকে ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন শুরু হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ব্যর্থ হওয়া, ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ থাকা এবং সম্পদের চেয়ে দায় বেশি থাকায় কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হয়েছে।

এদিন লেনদেন শুরুর আগে কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করে ঢাকা স্টক এক্সচেঞ্জ কর্তৃপক্ষ। পরবর্তীতে ১০টা থেকে কোম্পানিগুলোর লেনদেন ‘জেড’ ক্যাটাগরিতে শুরু হয়।

এর আগে ডিএসইতে ‘জেড’ ক্যাটাগরিতে কোম্পানির সংখ্যা ছিল ২৭টি। নতুন করে আরও ২২টি কোম্পানি যুক্ত হওয়ায় রোববার (১৮ ফেব্রুয়ারি) থেকে ডিএসইতে ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৯টি।

গত ১৫ ফেব্রুয়ারি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে।

কোম্পানিগুলো হলো-অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আরামিট সিমেন্টস, আজিজ পাইপস, ডেল্টা স্পিনিং, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, জিবিবি পাওয়ার, ইনটেক, ইন্টারন্যাশনল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, কেয়া কসমেটিকস, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ন্যাশনাল টি, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইনান্স, রিজেন্ট টেক্সটাইল, রেনউইক যজ্ঞেশ্বর, রিং শাইন টেক্সটাইল, সাফকো স্পিনিং, স্ট্যান্ডার্ড সিরামিক, ঢাকা ডাইং, ইউনিয়ন ক্যাপিটাল, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইয়াকিন পলিমার এবং জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ।

ওই ২২ কোম্পানির মধ্যে বস্ত্র খাতের ৭টি, সিমেন্ট খাতের ১টি, জ্বালানি ও বিদ্যুৎ খাতের ১টি, আর্থিক খাতের ৫টি, আইটি খাতের ১টি, প্রকৌশল খাতের ৩টি, ওষুধ ও রসায়ন খাতের ১টি, কাগজ খাতের ১টি, খাদ্য খাতের ১টি এবং সিরামিক খাতের ১টি কোম্পানি রয়েছে।

এর মধ্যে ডেল্টা স্পিনিং, কেয়া কসমেটিকস ও উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টকে নির্ধারিত সময়ের মধ্যে বার্ষিক সাধারণ সভা (এজিএম) করতে ব্যর্থ হওয়া জন্য ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করা হচ্ছে বলে জানা গেছে।

জিবিবি পাওয়ার, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, রিজেন্ট টেক্সটাইল ও ইয়াকিন পলিমারকে ছয় মাসের বেশি সময় ধরে বন্ধ থাকার জন্য ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানো হচ্ছে।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আরামিট সিমেন্টস, আজিজ পাইপস, এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ইন্টারন্যাশনল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, ন্যাশনাল টি, প্রিমিয়ার লিজিং অ্যান্ড ফাইনান্স, রেনউইক যজ্ঞেশ্বর, রিং শাইন টেক্সটাইল, সাফকো স্পিনিং, স্ট্যান্ডার্ড সিরামিক, ঢাকা ডাইং, ইউনিয়ন ক্যাপিটাল ও জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজকে সম্পদের চেয়ে দায় বেশি থাকায় ‘জেড’ ক্যাটাগরিতে নামিয়ে আনা হচ্ছে।

এ বিষয়ে বিএসইসি ও স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, গত ১৫ ফেব্রুয়ারি বিএসইসির জারি করা নির্দেশনায় পরবর্তী লভ্যাংশ ঘোষণার পর শর্ত পরিপালনে ব্যার্থ কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তরের কথা বলা হয়েছে। তবে আলোচ্য ২২টি কোম্পানি গত কয়েক বছর ধরেই লভ্যাংশ দেয়নি। এছাড়া গত কয়েক বছরে এজিএম করেনি, ব্যবসায় ধারাবাহিক লোকসান ও উৎপাদন বন্ধ এবং দায় বাড়তে থাকায় সম্পদ কমে যাওয়াসহ বেশ কিছু কারণে তাদেরকে রোববার (১৮ ফেব্রুয়ারি) থেকে ‘জেড’ ক্যাটাগরিতে স্থানান্তর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মসজিদ সমাজ বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সংলাপ প্রতিবেদক : গতকাল মসজিদ সমাজ বাংলাদেশ এবং হিউম্যান...

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...