Trending Now

ইরানে পাল্টা হামলা পাকিস্তানের, শিশুসহ নিহত ৭

Date:

ডেস্ক রিপোর্ট : জইশ আল-আদল গ্রুপের সদর দপ্তরে হামলার বিষয়ে তেহরানকে সতর্ক করার একদিন পর আজ বৃহস্পতিবার পাকিস্তান ইরানের লক্ষ্যবস্তুতে হামলা শুরু করে। পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। পাকিস্তানে বেলুচ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর দুটি পোস্টে হামলা চালানো হয়েছে বলে জানা গেছে। এগুলো হলো বেলুচিস্তান লিবারেশন ফ্রন্ট এবং বেলুচিস্তান লিবারেশন আর্মি।

তেহরান পাকিস্তানের একটি সশস্ত্র ঘাঁটিতে হামলার দুই দিন পর এই হামলার ঘটনা ঘটল। এদিকে ইরানি গণমাধ্যম জানিয়েছে যে, পাকিস্তানের ছোঁড়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র পাকিস্তান সীমান্তবর্তী সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের একটি গ্রামে আঘাত হেনেছে। তিন নারী ও চার শিশু নিহত হলেও কোনো ইরানি নাগরিক নেই।
পাকিস্তানের একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে: সামরিক বিমান দিয়ে হামলা চালানো হয়েছে।

’পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, ‘গোয়েন্দাভিত্তিক অভিযানের সময় বেশ কিছু সন্ত্রাসী নিহত হয়েছে। আমাদের বাহিনী ইরানের অভ্যন্তরে বেলুচ জঙ্গিদের লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে।’ পাকিস্তানি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “সন্ত্রাসী আস্তানাগুলো লক্ষ্য করে অত্যন্ত সমন্বিত ধারাবাহিক ও নির্ভুল একটি সামরিক অভিযান পরিচালনা করেছে, যার সাংকেতিক নাম ‘মার্গ বার সমাচার’।” এতে আরো বলা হয়েছে, ‘পাকিস্তান ইসলামি প্রজাতন্ত্র ইরানের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখ-তাকে সম্পূর্ণভাবে সম্মান করে।
আজকের এই হামলার উদ্দেশ্য ছিল পাকিস্তানের নিজস্ব নিরাপত্তা এবং জাতীয় স্বার্থ দেখা। যার সঙ্গে আপোশ করা যায় না।’
এদিকে ইরাক ও সিরিয়ার পর এবার পার্শ্ববর্তী দেশ পাকিস্তানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। গত মঙ্গলবারের এই হামলায় দুই শিশু নিহত ও অন্য তিনজন আহত হয়েছে বলে পাকিস্তান জানিয়েছে। চলতি সপ্তাহে এ নিয়ে তৃতীয় দেশ হিসেবে ইরানের হামলার শিকার হলো পাকিস্তান।

ইরানের সামরিক বাহিনীর সঙ্গে যুক্ত একটি সংবাদ সংস্থা জানায়, জঙ্গিগোষ্ঠী জইশ আল-আদলের সঙ্গে সংশ্লিষ্ট দুটি স্থান লক্ষ্য করে হামলা চালিয়েছে বলে দাবি করেছে তেহরান। ওই হামলার জেরে বুধবার ইসলামাবাদ পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কারের ঘোষণা দিয়েছে। একই সঙ্গে তেহরান থেকে পাকিস্তানের রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করেছে ইসলামাবাদ। পাকিস্তান এই হামলাকে ‘অবৈধ কর্মকা-’ হিসেবে আখ্যা দিয়েছে। পাশাপাশি এই ধরনের কর্মকা- ‘মারাত্মক পরিণতি’ ডেকে আনতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে দেশটি।
পাকিস্তান এই হামলার আগে আকাশসীমা লঙ্ঘনের জন্য  ইরানের নিন্দা করে। বেআইনি কাজটি সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং এর কোনো যৌক্তিকতা নেই বলে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে। বুধবার পাকিস্তান এই অবৈধ কাজের জবাব দেওয়ার অধিকার আছে বলে জানিয়েছিল। এর পরিণতির দায়ভার ইরানের ওপর পড়বে বলে জানায় মন্ত্রণালয়। জইশ আল-আদলকে ইরান একটি সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে কালো তালিকাভুক্ত করে ২০১২ সালে।

সূত্র : রয়টার্স, এনডিটিভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মসজিদ সমাজ বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সংলাপ প্রতিবেদক : গতকাল মসজিদ সমাজ বাংলাদেশ এবং হিউম্যান...

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...