Trending Now

সদ্যোজাত শিশুর কী দোষ!

Date:

আলতাব হোসেন
নৈতিকতা বিবর্জিত সমাজ ব্যবস্থায় কি ধরনের মূল্যবোধের অবক্ষয় ঘটেছে, তার বড় দৃষ্টান্ত হচ্ছে জন্মের পরপর জীবন্ত নবজাতককে ময়লার স্তুপে বা ডাস্টবিনে ফেলে দেওয়া। দেশের বিভিন্ন স্থানে জলাশয়, ময়লা আবর্জনার স্তুপ, ডাস্টবিন, শৌচাগার, ড্রেন, খাল ও নালা-নর্দমায় নবজাতককে ফেলা দেয়া যেন নিয়মিত হয়ে উঠেছে। ময়লার স্তপে ফেলা দেওয়া নবজাতকের ছোট্র তুলতুলে দেহটি চলে যায় শিয়াল-কুকুরের পেটে। পাষ- মা-বাবা তাদের অনৈতিকতা ও অপরাধ ঢাকার জন্য মূলত গর্ভপাত করে নিষ্পাপ ও নিরাপরাধ নবজাতককে ফেলে দিচ্ছে। কী দোষ সদ্যোজাত শিশুর।
সদ্যোজাত ফুটফুটে শিশুর হাসি দেখে নিষ্ঠুর মানুষের হৃদয়ও কোমল হয়ে ওঠে। অথচ পরিত্যক্ত জায়গায় প্রায়ই মিলছে নবজাতক। ২৭ আগস্ট বগুড়ায় শপিংব্যাগ থেকে এক মেয়ে নবজাতক উদ্ধার হয়েছে। ২৫ আগস্ট পাবনায় ডাস্টবিন থেকে এক নবজাতকের মরদেহ উদ্ধার করে পুলিশ। গত ২৩ আগস্ট বিকেলে ফতুল্লার মাসদাইর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে থেকে একটি নবজাতকের মরদেহ উদ্ধার করে পুলিশ। এর আগে ১৮ আগস্ট নারায়ণগঞ্জে ডাস্টবিনের ভেতর থেকে এক নবজাতকের মরদেহ উদ্ধার করে পুলিশ। এর আগে ৩১ জুলাই গাজীপুরের শিল্পনগরী টঙ্গীতে এক নবজাতকের লাশ উদ্ধার করে পুলিশ। তার আগে ২৪ জুলাই ঢাকার রমনা উদ্যানের ভেতরে একটা কাগজের বাক্সের মধ্যে দুটি নবজাতক মৃত অবস্থায় পাওয়া যায়।
সদ্যোজাত শিশু বা নবজাতক ফেলে দেওয়ার ঘটনা ক্রমেই বাড়ছে। তার মধ্যে ভাগ্যবান কাউকে জীবিত আর হতভাগ্যদের পাওয়া যাচ্ছে মৃত অবস্থায়। নিষ্পাপ ও নিরাপরাধ এসব নবজাতকের অনেকেই অমূল্য মানবজীবন লাভ করে। অথচ হতভাগ্য শিশুটি দুনিয়ার সুখ ভোগ করার আগেই নির্মম ও নিষ্ঠুর পরিণতির শিকার হচ্ছে। সংবাদপত্রের পাতা উল্টোলেই দেখা যায়, ডাস্টবিনে ফেলে দেয়া নবজাতক শিয়াল-কুকুরের খাবারে পরিণত হচ্ছে। তখন শিশুটি বুক ফাটা চিৎকার করে বেচেঁ থাকার আপ্রাণ চেষ্টায় করে। শিশুটি বলতে পারে না আমাকে বাঁচাও আমি নষ্ট জীবনের এক অনাগত আগামী, আমি বাঁচতে চাই। হতভাগ্য শিশু মৃত্যুর সময় পায় না মায়ের বুকের এক ফোটাঁ দুধ বা পানি। নবজাতক ফেলে দেওয়ার পর, তাকে মৃত বা জীবিত উদ্ধারের পর নবজাতকের অদৃশ্য জন্মদাত্রী মা নিজের বুকের ধন কীভাবে রাস্তায় ফেলে দিলেন, তার জন্য কি একবারও মন কাঁদে না।
বিশ্বের সব দেশে সব ভাষায় সবচেয়ে মিষ্টি শব্দ হচ্ছে ‘মা’। মায়ের কাছে একটি সন্তান যেমন তার জগৎ তেমনি সন্তানের কাছে তার মা’ই সব। আর এজন্য মা এবং সন্তানের মধ্যকার সম্পর্কটি সবচেয়ে মধুর। একটি সন্তান যখন ঠিক মতো খেতে পারে না কথা বলতে পারে না এমন কি নিজের কাজ নিজেও করতে পারে না তখন তাকে আগলে রাখেন মা। তার পরম মমতার চাদরের উষ্ণতায় তাকে বড় করে তোলেন। সন্তানের সব আবদার মা হাসি মুখে মেনে নেয়। শত কষ্টের মাঝেও মা-বাবা তাদের নবজাতক সন্তান কোলে নেওয়ার সময় খুব আলতো করে ধরেন যাতে তার গায়ে সামান্য আঁচড়ও না পড়ে। সন্তানের হাসি যেন মায়ের হাসি হয়ে ওঠে। রাজধানীর গ্রীণরোডের একটি হাসপাতালে প্রতিদিন নিঃসন্তান দম্পতিরা লাখ লাখ টাকা খরচ করছেন সন্তানের মুখে মা-বাবা ডাক শুনার জন্য।
সন্তান যেমন স্রষ্টার পক্ষ থেকে মায়ের জন্য সেরা উপহার, তেমনি মাও সন্তানের জন্য স্রষ্টার বড় উপহার। পৃথিবীর আলো দেখার আগে মাতৃগর্ভই একটি শিশুর নিরাপদ আশ্রয়। অথচ অদৃশ্য জন্মদাত্রী মা নিজের বুকের ধন কীভাবে রাস্তায় ফেলে দিলেন ?। সুন্দর এই পৃথিবীর আলো দেখতে না দেখতেই তাদের জায়গা হয় ড্রেন, ডাস্টবিন বা ময়লার স্তুপে। মায়ের কোলে স্থান হয় না তাদের, পায় না মায়ের আদর। জন্মের পর মায়ের দুধ বা এক ফোটা পানি পায় না। ময়লার স্তুপে পড়া থাকা সদ্য ভূমিষ্ট নবজাতকগুলোকে শিয়াল, কুকুর ও পোকায় খেয়ে নেয়। কোনো নবজাতকের ভাগ্য সুপ্রসন্ন হলে কারো দয়ায় পৃথিবীর আলো দেখার সুযোগ পায়। কেউ হয়তো ময়লার স্তুপ থেকে কুঁড়িয়ে তুলে নেয়। তারা কোনদিনই জানতে পারে না তাদের জন্মদাতা পিতা-মাতার পরিচয়। প্রতিনিয়ত হৃদয়বিদারক এমন ঘটনার মুখোমুখি হচ্ছে মানুষ, তা আসলে এই সমাজেরই প্রতিচ্ছবি।
সারা দেশে প্রতিবছর এমন কত নবজাতক পাওয়া যায়, তার পরিসংখ্যান নেই কোনও সংস্থা বা মানবাধিকার সংগঠনের কাছে। ফেসবুক, মোবাইলের অপব্যবহার, আকাশ সংস্কৃতির প্রভাবে এসব ঘটছে বলে দায়ী করছেন অনেকে। সমাজবিজ্ঞানীরা বলছেন, সমাজে এই অবৈধ সন্তানদের পরিচয় দিতে পারছে না বলে তারা ফেলে দিচ্ছে, হত্যা করছে। পারিবারিক বন্ধন ঢিলে-ঢালা ও অনৈতিক সম্পর্কে জড়িয়ে যাওয়াই মূলত দায়ী। পরিবার সমাজব্যবস্থার মূলভিত্তি। সামাজিক অস্থিরতায় পারিবারিক কলহের ঘটনা বেড়ে গেছে। বেড়েছে পরিবারের এক সদস্যের হাতে আরেক সদস্যের খুন হওয়ার ঘটনা। স্বামী-স্ত্রীর কলহের কারণে জীবন দিতে হচ্ছে নিষ্পাপ শিশুদের। পারিবারিক দ্বন্দ্বে পরিবারের সবাই একসঙ্গে আত্মহত্যা করছে। মানুষ এখন শুধু ঘরের বাইরেই নয়, তার আপনজনদের কাছেও নিরাপদ নয়। সামাজিক অপরাধ প্রবণতা দিনের পর দিন বাড়ছে। হত্যা ও ধর্ষণের মতো ঘটনাগুলো থেকেই বুঝা যাচ্ছে, সামাজিক অবক্ষয় কোন পর্যায়ে পৌছেছে। ধর্মীয় মূল্যবোধের পাশাপাশি দেশের যুবসমাজের মধ্যে নীতি নৈতিকতা বোধের অভাব বাড়ছে। নবজাতকদের রাস্তায় ফেলে দেয়া সামাজিক মূল্যবোধের অবক্ষয়।
সমাজবিজ্ঞানী অধ্যাপক ডক্টর রিজিয়া সুলতানা বলেন, সামাজিক অবক্ষয়ের কারণেই বিয়েবহির্ভূত অনেক ধরনের সম্পর্কে জড়িয়ে যাচ্ছে নারী-পুরুষ। ফলে এসব নবজাতকদের জন্ম যেমন বেড়ে যাচ্ছে, তেমনি বেড়ে যাচ্ছে জীবন্ত নবজাতককে ফেলে দিয়ে সব দায় থেকে নিষ্কৃতি পাওয়ার ঘটনা। এতে করে নবজাতকের জন্মদাতা বাবা-মা হয়তো নিষ্কৃতি পাচ্ছেন, কিন্তু ফেলে দেওয়া নবজাতকের কপালে কী ঘটছে-তা কি কেউ এবার ভেবেছেন। ডাস্টবিন, ফুটপাত, ঝোপ ও শৌচাগার; এসবই যেন অনাকাঙিক্ষত শিশুগুলোর ঠিকানা হয়ে উঠছে। কান্নার শব্দে আঁতকে ওঠা লোকজন দ্রুত উদ্ধার করে কাউকে নিয়ে যায় হাসপাতালে। আর মৃত উদ্ধার হলে স্থান হয় মর্গে। এরপর পুলিশ দায়ের করে হত্যা মামলা। কিন্তু এখন পর্যন্ত একজনও আটক হয়নি। পুলিশ বলছে, জাতীয়ভাবে ডিএনএ ব্যাংক করা গেলে, ফেলে যাওয়া শিশুর পরিচয় জানা যাবে। এরপর ফলে যাওয়া নবজাতকের মাতৃ ও পিতৃ পরিচয় গণমাধ্যমে প্রচার করতে হবে। এতে নবজাতক হত্যা এবং রাস্তা-নর্দমায় ফেলে যাওয়ার প্রবণতা কমবে।
রাজধানীর তেজগাঁও এলাকার একটি মসজিদের ইমাম হাজী আক্কাছ আলী বলেন, দেশ আধুনিকতার দিকে যতই যাচ্ছে ততই বাড়ছে এ ধরনের ঘটনা। যৌনশিক্ষা বাধ্যতামূলক করাসহ এই বিষয়ে সচেতনতা বৃদ্ধির উপর জোর দিতে হবে। অনৈতিক সম্পর্ক এবং কিশোর-কিশোরীদের আবেগের ফলে জন্মানো এসব শিশুকে হাসপাতালে, ডাস্টবিনে, রেলস্টেশন ও বাসস্ট্যান্ড এবং গণশৌচাগার থেকে পাওয়া যায়। এসব ঘটনা থেকে পরিত্রাণে সামাজিক ও ধর্মীয় মূল্যবোধ বাড়াতে হবে। আমরা যতই আধুনিক হই না কেন পরিবারকে সন্তানের দায়িত্ব নিতে হবে। মা-বাবা পেশার কারণে যত ব্যস্ত থাকুন না কেন জীবন সম্পর্কে সন্তানকে শিক্ষা তাদের দিতে হবে।
অনুসন্ধানে জানা যায়, সাধারণত বিয়ে বহির্ভূত সম্পর্ক, স্বামী পরিত্যক্ত কিংবা ধর্ষ থেকে জন্মানো শিশুগুলোর ক্ষেত্রেই এমন পরিণতি বেশি হচ্ছে বলে জানান ভোক্তভোগীরাা। এছাড়া ছেলে শিশু প্রত্যাশা করার পর মেয়ে শিশু জন্মানোর কারণেও অনেক পরিবার শিশুদের রাস্তায় ফেলে দিচ্ছে । জন্ম নিয়ন্ত্রণ বা জন্ম নিরোধ বিষয়ে সচেতনতার অভাবও একটা বড় কারণ।
এ বিষয়ে অ্যাডভোকেট আব্দুল মোবিন বলেন, দেশের আইনানুযায়ী কোনও শিশু মাতৃগর্ভে ৪ মাস পার করলে শিশুটি পরিপূর্ণ মানুষ হিসেবে গণ্য হয়। এবং জন্ম হওয়ার আগে তার নামে সম্পত্তিও লিখে দেওয়া যায়। তাই নবজাতক শিশুদের হত্যা করার বিষয়ে সুষ্ঠু তদন্ত হওয়া রাষ্ট্রের দায়িত্ব।
আলতাব হোসেন: লেখক, গবেষক ও সাংবাদিক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

প্রাইম ইসলামী লাইফের নিট দায় ১৪৮৫ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম...

জুলাই-আগস্ট গণহত্যা: ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক বিচারকাজ শুরু

ডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন...

কেন্দুয়ায় নবাগত সহকারী কমিশনার (ভূমি) যোগদান

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধিঃ নেত্রকোণার কেন্দুয়ায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে...

আ. লীগের মতো আর কোনো ফ্যাসিবাদ যেন মাথা উঁচু করে দাঁড়াতে না পারে -ভিপি নুরুল হক

গাজীপুর জেলা প্রতিনিধি : গণঅধিকার পরিষদের সভাপতি ভিপি নুরুল...