Trending Now

মনোনয়নপত্র জমার শেষ দিন আজ

Date:

সংলাপ প্রতিবেদক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং অফিসারদের কাছে সম্ভাব্য প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন আজ বৃহস্পতিবার। নির্বাচন কমিশন নির্বাচনি তপসিলে কোনো পরিবর্তন না আনলে আজ বিকাল ৪টার পর আর কারো প্রার্থী হওয়ার সুযোগ থাকবে না। অনেক জায়গায় সম্ভাব্য প্রার্থীরা শোডাউন করে মনোনয়ন জমা দিলেও কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি। এ নির্বাচনে মোট কতটি নিবন্ধিত দলের কত জন প্রার্থী অংশ নিতে চাচ্ছেন, সে হিসাবও আজ দিন শেষে ধারণা পাওয়া যেতে পারে। ১ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র যাচাইবাছাই সম্পন্ন হবে।

রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করা যাবে ৬ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত। আপিল নিষ্পত্তি করা হবে ১০ থেকে ১৫  ডিসেম্বর পর্যন্ত। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। এর পরদিন ১৮ ডিসেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দের পরই শুরু হবে আনুষ্ঠানিক প্রচার। প্রচার চালানো যাবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

নির্বাচন কমিশনের হিসাব অনুসারে এবারের নির্বাচনে অংশ নিতে যাচ্ছে ২৮টি দল। এই ২৮টি দল নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে জানিয়েছে, তাদের দলের কার স্বাক্ষরে প্রার্থী মনোনয়ন দেওয়া হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ বিষয়ে গতকাল সন্ধ্যায় বলেন, আমরা আজ (বুধবার) পর্যন্ত ২৮টি দলের চিঠি  পেয়েছি। ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি-জাপাসহ সে সময় নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দলই অংশ নিয়েছিল।

তপসিল পেছানোর দাবি: বেশ কয়েক দিন ধরে পুনঃ তপসিলের ব্যাপারে নানা মহলে আলাপ ও গুঞ্জন চলছিল। বিশেষ করে বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টি-জাপার প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত করে নির্বাচনের পুনঃ তপসিলের দাবি জানান। তবে পুনঃ তপসিলের ব্যাপারে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্তের কথা জানায়নি ইসি।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করার জন্য গতকাল সকাল থেকে বিকাল পর্যন্ত ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং কার্যালয়ে ১৮ প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। বিকাল পৌনে ৫টায় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনার ও রিটার্নিং অফিসার মো. সাবিরুল ইসলাম এ তথ্য জানান। তিনি জানান, আওয়ামী লীগের ছয় জন, জাতীয় পার্টি-জাপার তিন জন, ন্যাশনাল পিপলস পার্টি-এনপিপির চার জন, জাতীয় পার্টি-জেপির এক জন, জাকের পার্টির দুই জন, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের দুই জনসহ মোট ১৮ জন মনোনয়ন জমা দিয়েছেন। এ ছাড়া মঙ্গলবার সারা দিনে মোট ছয় জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছিলেন।

আচরণবিধি ভঙ্গ করে মনোনয়ন জমা: দেশের বিভিন্ন জায়গায় আচরণবিধি ভঙ্গ করে মনোনয়ন জমা দেওয়ার অভিযোগ এসেছে। বিশেষ করে শোডাউন ও মিছিলসহকারে অনেক প্রার্থী রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়ন জমা দিলেও কোনো ব্যবস্থা গ্রহণ করেনি ইসি।

স্বতন্ত্র প্রার্থী হলে পদত্যাগ করতে হবে না এমপিদের: সংসদ সদস্য হয়েও যারা এবার দলের মনোনয়ন পাননি, তাদের স্বতন্ত্র প্রার্থী হতে পদ ছাড়তে হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার নির্বাচন কমিশন এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। রাজশাহীতে নির্বাচন কমিশনার রাশেদা বেগমের বক্তব্যকে ঘিরে বিভ্রান্তি সৃষ্টির প্রেক্ষাপটে আইনি ব্যাখ্যাসহ বিষয়টি স্পষ্ট করে এ বিজ্ঞপ্তি দিল ইসি।

নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) মো. শরিফুল আলম সই করা ঐ বিজ্ঞপ্তিতে ইসি বলেছে, দলীয় হোক, নির্দলীয় হোক বা সংরক্ষিত নারী আসনের হোক, সংসদ সদস্য পদে থেকেই প্রার্থী হওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...

প্রাইম ইসলামী লাইফের নিট দায় ১৪৮৫ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম...