Trending Now

ব্লু-ইকোনমির জন্য পৃথক মন্ত্রণালয়ের দাবি

Date:

সংলাপ ডেস্ক : দেশের সার্বিক অর্থনৈতিক অগ্রগতিতে ব্লু-ইকোনমি বা সুনীল অর্থনীতির ভূমিকা নিশ্চিত করতে এখাতে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন বিশেষজ্ঞরা। তারা বলেছেন, ব্লু-ইকোনমি দেশের অর্থনীতিকে একটি শক্তিশালী ভিত্তির উপর দাঁড় করাতে সক্ষম। এ জন্য এখাতে সরকারের উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। অপার সম্ভাবনাময় এ খাতের উন্নয়নে কার্যকর কর্মপন্থা গ্রহণে আলাদা মন্ত্রণালয় স্থাপনের দাবি জানিয়েছেন তারা।

দেশের বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকা ও টেলিভিশন চ্যানেলগুলোতে কর্মরত অর্থনৈতিক রিপোর্টারদের সংগঠন ‘ইকোনমিক রিপোর্টার্স ফোরাম-ইআরএফ’ এর উদ্যোগে আয়োজিত ‘ট্রেইনিং অন ব্লু ইকোনমি অ্যান্ড ট্যুরিজম’ শীর্ষক এক সেমিনারে এই দাবি জানানো হয়। 

পর্যটন নগরী কক্সবাজারের একটি হোটেলে সম্প্রতি সংগঠনটির ৫০ জন রিপোর্টার এই সেমিনারে অংশ নেন। 

সংগঠনের সভাপতি রেফায়েত উল্লাহ মৃধার সভাপতিত্বে এবং যুগ্ম-সম্পাদক মিজানুর রহমানের সঞ্চালনায় সেমিনারে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন জাইকার টেকনিকাল কো-অপারেশনস প্রজেক্টের ফিসারিজ ডেভেলপমেন্ট অ্যাডভাইজর মো.শফিউদ্দিন।

ব্লু ইকোনমি নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ অনেক আগে থেকেই নানা ধরণের গবেষণা করছে। সমুদ্র অতলে থাকা নানা ধরনের সম্পদ আহরণ করে কিভাবে তা জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে যোগ করা যায় তা নিয়ে বিশ্বের বহুদেশ অনেক দূর এগিয়ে গেলেও এ বিষয়ে বাংলাদেশ এখনো অনেক পেছনে পড়ে আছে। ২০০৯ সালে শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পর থেকে বিষয়টি নিয়ে নাড়াচাড়া শুরু হয়। এ নিয়ে যতটা অর্জন হয়েছে তার চেয়ে আরো বেশি অর্জনের সম্ভাবনা নিয়ে কাজ এগিয়ে চলছে।

ব্লু-ইকোনমি এমন একটি বিষয় যেখানে একটি দেশের সামুদ্রিক পরিবেশ কিংবা সামুদ্রিক সম্পদের সুষ্ঠু ব্যবহার ও রক্ষণাবেক্ষণ নিয়ে আলোচনা করা হয়।

সমুদ্র পৃথিবীর অন্যতম মূল্যবান প্রাকৃতিক সম্পদ। সমুদ্র মৎস্য সম্পদের মাধ্যমে খাবার চাহিদা মেটায়, মানুষ এবং পন্য পরিবহনের মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়। এছাড়াও সমুদ্র নানা ধরনের প্রাকৃতিক খনিজ সম্পদ যেমন বালি, লবণ, কবাল্ট, গ্রাভেল, কপার ইত্যাদির আধার। তেল ও গ্যাস আহরণ ক্ষেত্র হিসেবেও সমুদ্র প্রয়োজন হয়। এসব উপাদান সমষ্টিকেই বলা হয় ব্লু-ইকোনমি। এর মূল উদ্দেশ্য হচ্ছে কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা করা, দেশের সম্পদ বৃদ্ধি করা, সামাজিক পুঁজির সৃষ্টি করা, আয় বাড়ানো এবং সর্বোপরি পরিবেশে সঞ্চয়-বিনিয়োগের মধ্যে ভারসাম্য সৃষ্টি করা।

সদ্য স্বাধীন দেশ হিসেবে স্বাধীনতার সুফল জনগণের মাঝে পৌঁছে দেওয়ার লক্ষ্যে সমুদ্র সম্পদকে কাজে লাগানোর উদ্দেশ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক Territorial Waters and Maritime Zones Act, l974  প্রবর্তন করা হয়। পরবর্তীতে বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় জাতিসংঘের সমুদ্র আইন বিষয়ক আন্তর্জাতিক ট্রাইবুনাল (International Tribunal for the Lwa of the Sea) কর্তৃক ২০১২ সালে মায়ানমারের সঙ্গে এবং ২০১৪ সালের ভারতের সঙ্গে সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তির মাধ্যমে মোট ১,১৮,৮১৩ বর্গ  কিলোমিটার সমুদ্র এলাকায় বাংলাদেশের অধিকার প্রতিষ্ঠিত হয়। সমুদ্র বিজয়ের ফলশ্রুতিতে বাংলাদেশ অপার সম্ভাবনাময় ক্ষেত্র ব্লু-ইকোনমির যুগে প্রবেশ করে।

বাংলাদেশের অর্জিত সমুদ্রসীমায় সমুদ্র সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার লক্ষ্যে কৌশলগত পরিকল্পনা গ্রহণের উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে ২০১৪ সালের ২০ আগস্ট অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্তমতে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার প্রতিনিধি সমন্বয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবকে আহবায়ক করে ২৫ সদস্য বিশিষ্ট ‘সমুদ্র সম্পদ আহরণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা বিষয়ক সমন্বয় কমিটি’ গঠন করা হয়। পাশাপাশি বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দপ্তরের কার্যক্রম সমন্বয়ের লক্ষ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীনে ব্লু-ইকোনমি সেল গঠন করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

মসজিদ সমাজ বাংলাদেশের বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

সংলাপ প্রতিবেদক : গতকাল মসজিদ সমাজ বাংলাদেশ এবং হিউম্যান...

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...