Trending Now

উন্নত বাংলাদেশ গড়তে এআইআইবি’র সহযোগিতা চান প্রধানমন্ত্রী

Date:

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের উন্নয়ন যাত্রা এবং ২০৪১ সালের মধ্যে দেশকে একটি উন্নত ও সমৃদ্ধ দেশে রূপান্তরের স্বপ্ন বাস্তবায়নে এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার অ্যান্ড ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) ভবিষ্যতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নত, সমৃদ্ধ এবং ডিজিটাল বাংলাদেশ রূপান্তরে প্রতিষ্ঠানটির কাছ থেকে সহযোগিতা চান  তিনি।

মঙ্গলবার (৯ জুলাই)  রাতে এআইআইবির প্রেসিডেন্ট জিন লিকুনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বেইজিংয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় প্রধানমন্ত্রী এ মন্তব্য করেন। বৈঠকে প্রধানমন্ত্রী বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন, নদী খনন এবং জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশকে রক্ষা করার লক্ষ্যে জলবায়ু সহিষ্ণুতা গড়ে তোলার জন্য এআইআইবির কাছে অর্থ সহায়তা চেয়েছেন।

সরকার উপকূলীয় অঞ্চলে জলবায়ু সহিষ্ণু বাড়িঘর নির্মাণ করছে উল্লেখ করে তিনি এই লক্ষ্যে আর্থিক সহায়তা চেয়েছেন। প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়নে এআইআইবি এর অবদানের কথাও স্মরণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, এআইআইবি অতীতে বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। শেখ হাসিনা বাংলাদেশের জন্য ঋণের সুদের হার আরও কমানোর জন্য এআইআইবিকে অনুরোধ করেন। জবাবে এআইআইবি প্রেসিডেন্ট বলেন, ব্যাংকটি এর আগে বাংলাদেশের জন্য বিশেষ ছাড় দিয়েছে এবং আবারও অনুরূপ সুবিধা দেওয়ার কথা বিবেচনা করবে। 

তিনি আরও বলেন, বাংলাদেশ তার ব্যাংকের সবচেয়ে বড় ঋণগ্রহীতা। এআইআইবির ভাইস প্রেসিডেন্ট এবং ব্যাংকের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

চীন সফরের দ্বিতীয় দিনের কর্মকাণ্ড সম্পর্কে সাংবাদিকদের ব্রিফিংকালে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ তথ্য জানান। ব্রিফিংকালে অর্থমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর প্রেস সচিব এম নাঈমুল ইসলাম খান এবং বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

ফরিদপুরে পুলিশের বাধায় মানববন্ধন করতে পারেনি ইউনিয়ন পরিষদ ফোরাম

পার্থ প্রতিম ভদ্র : ফরিদপুরে পুলিশের বাধার কারণে ইউনিয়ন...

বিয়ের ১২ বছর পর মা হতে যাচ্ছেন অভিনেত্রী রাধিকা

বিনোদন ডেস্ক : বিয়ের ১২ বছর পর মা হতে...

ইউক্রেনের আরও দুটি গ্রাম দখলে নিলো রাশিয়া

ডেস্ক রিপোর্ট : ইউক্রেনে একের পর এক এলাকা নিয়ন্ত্রণ...

প্রাইম ইসলামী লাইফের নিট দায় ১৪৮৫ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম...