Trending Now

উত্তরায় সাইদ গ্র্যান্ড সেন্টারে অগ্নিকাণ্ড

Date:

উত্তরা প্রতিনিধি: রাজধানীর উত্তরার ৭ নম্বর সেক্টরের সাইদ গ্র্যান্ড সেন্টারে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে আগুনের সূত্রপাত হয় বলে জানা গেছে। খবর পেয়ে রাত ১টা ১৮ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায় ফায়ার সার্ভিস। পরে একে একে ২৪টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজে যোগ দেয়।

টানা চার ঘণ্টারও বেশি সময় চেষ্টার পরে আগুন নিয়ন্ত্রণের ঘোষণা দেওয়া হয়। বুধবার ফায়ার সার্ভিস সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন জানান, ভোর ৪টা ৪০ মিনিটে আগুন নিয়ন্ত্রণ করা হয়। ভবনের ৭, ৮ ও ৯ তলায় আগুন ছড়িয়ে পড়েছিল বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। তবে ৯ তলায় বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তিনি আরও বলেন, সাইদ গ্র্যান্ড সেন্টার ভবনটি হচ্ছে ১৬ তলা। তবে বেজমেন্ট সহ ১৭ তলা। আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ফায়ার সার্ভিস দেখে, ভবনের ৭, ৮ ও ৯ তলায় দাউ দাউ করে আগুন জ্বলছে। এই আগুন নিয়ন্ত্রণের সময় দুইজন ফায়ার সার্ভিসেরর কর্মীও আহত হয়েছেন।

এ ছাড়া অগ্নিকাণ্ডের সময় ভবনে কেউ আটকে পড়েছে এমন কিছু দেখা যায়নি। আগুন লাগা ভবনটি হচ্ছে বাণিজ্যকেন্দ্র। সেখানে, রেস্টুরেন্ট, অফিস কম্পিউটারের দোকানসহ নানা রকম শোরুম ও অফিস আছে। কয় তলা থেকে আগুনের সূত্রপাত হয়েছে সেটা এখনও বলা যাচ্ছে না। তবে তদন্ত সাপেক্ষে আগুনের সূত্রপাত ও ক্ষয়ক্ষতি জানা যাবে। আগুন নিয়ন্ত্রণ করা ভবনটিতে ফায়ার সার্ভিসের লোকজনরা সার্চ করেছে বলেও জানা এই কর্মকর্তা।

এ ছাড়া প্রথমে ফায়ার সার্ভিস থেকে জানানো হয়, উত্তরা বিএনএস সেন্টারে অগ্নিকাণ্ডের খবর। পরে সেটা সংশোধন করে জানানো হয়েছে যে, উত্তরা সাইদ গ্র্যান্ড সেন্টারে (বিএনএস সেন্টারের ঠিক পাশের ভবন) এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এদিকে কী কারণে এই আগুনের সূত্রপাত জানাতে পারেননি কেউ। তবে ঘটনাস্থলে থাকা ক্ষতিগ্রস্তদের কেউ কেউ বলছে বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে এই আগুনের সূত্রপাত ঘটতে পারে।

এদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের কর্মকর্তারা বলছেন, আগুনের ঘটনায় কোনো হতাহতের খবর নেই। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ রয়েছে। মূলত কী কারণে এই আগুনের সূত্রপাত এবং ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত ছাড়া বলা সম্ভব নয়। এদিকে, অগ্নিনির্বাপণে অংশগ্রহণকারী ২ জন ফায়ারফাইটার আহত হয়েছেন।

বুধবার সকালে ঘটনাস্থলে থাকা ক্ষতিগ্রস্ত সাইদ গ্র্যান্ড সেন্টারের লিগ্যাল অ্যাডভাইজর আরিফুল ইসলাম টিপু বলেন, রাত ১টার দিকে আগুন লাগার সাথে সাথে আমরা এখানে এসেছি। তবে এখন পর্যন্ত আমরা আগুনের সূত্রপাত জানতে পারিনি। সরকারের বিভিন্ন ইউনিটের যদি কোনো তদন্ত কমিটি গঠন হয়, তাহলে হয়ত মূল ঘটনা আমরা জানতে পারব।

তিনি বলেন, ভবনের ৭ থেকে ১১তলা পর্যন্ত ক্ষতিগ্রস্ত হয়েছে। এরমধ্যে গার্মেন্টসের বায়িং হাউজের অফিস রয়েছে, রেস্টুরেন্ট রয়েছে, এলিট পেইন্টের অফিস রয়েছে। এছাড়াও আরও কিছু অফিস রয়েছে। আনুমানিক ক্ষতির পরিমাণ কী জানতে চাইলে তিনি বলেন, ক্ষতির পরিমাণটা এখনও বোঝা যাচ্ছে না। প্রত্যেক অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা ভেতরে যাচ্ছেন, ক্ষয়ক্ষতির অবস্থা দেখছেন। সবমিলিয়ে পূর্ণাঙ্গ তথ্য পেতে আরও সময় লাগবে।

সরেজমিনে দেখা যায়, সাঈদ গ্র্যান্ড সেন্টার ১৬তলা ভবনের ৭ম, ৮ম ও ৯ম তলায় আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। এছাড়াও ১০ম ও ১১ তম তলার অর্ধেক অংশ পুড়ে গেছে। এদিকে, ভবনের ক্ষতিগ্রস্তদের কেউ কেউ বলছেন, ভবনে ৮ম তলায় থাকা রেস্তোরাঁ ক্যাফে রিও থেকে আগুনের সূত্রপাত হয়। আবার কেউ কেউ বলছে ভবনের ৭ তলার এলিট পেইন্টের অফিস থেকে আগুনের সূত্রপাত। আবার অনেকেই বলছেন ভবনের পূর্ব পাশে ৭ম তলার বাইরে আউটার সাইনবোর্ডে শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত। তবে সম্পূর্ণ নিশ্চিত হয়ে কেউ আগুনের সূত্রপাত সম্পর্কে কিছু বলতে পারেনি।

ভবনের ৭ তলার এলিট পেইন্ট অ্যান্ড কেমিক্যাল লিমিটেডের একজন কর্মকর্তা মো. রাহাত বলেন, আমাদের ফ্লোর সম্পূর্ণ পুড়ে ছাই হয়ে গেছে। সেখান থেকে কোনো কিছু উদ্ধার করা সম্ভব হয়নি। তিনি বলেন, ফায়ার সার্ভিস আগুন নেভানোর পর সকাল ৯ টায় আমরা ভবনের ভেতরে প্রবেশ করতে পেরেছি। ভেতরে ঘুরে দেখেছি। সব পুড়ে গেছে।

তিনি দাবি করেন এই আগুনের ঘটনায় সবমিলিয়ে আনুমানিক ৬ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে। ভবনের ১০ তলায় ক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠান মাসকো গ্রুপ লিমিটেড এর অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার (অ্যাকাউন্টস) ফারহাদ ইবনে রওশন বলেন, আমাদের ১০ তলা, ১২, ১৩ ও ১৪ তলায় অফিস। ১২, ১৩, ১৪ তলায় আগুন পৌঁছাতে পারেনি, তবে ১০ তলার অফিস ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ফ্লোরে আমাদের রেভিনিউ বিভাগ। আগুনে আমাদের সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল ও ডকুমেন্টস পুড়ে গেছে।

তিনি বলেন, আমি কিছুক্ষণ ক্ষতিগ্রস্ত ফ্লোর থেকে ঘুরে এসেছি। এখনও ভেতরে অনেক তার রয়েছে। বিল্ডিংয়ের দেওয়ালে হাত দেওয়ার মতো অবস্থা নেই। অফিসে ভেতরে যে সব মালামাল অক্ষত রয়েছে, সেগুলো পর্যায়ক্রমে আমরা বের করে আনছি। ভবনের ৮ তলায় রয়েছে একটি রেস্তোরাঁ ক্যাফে রিও। আগুনের ঘটনায় রেস্তোরাঁর সব কিছু পুড়ে ছাই হয়ে গেছে। তবে রেস্তোরাঁর রান্নাঘর অক্ষত অবস্থায় রয়েছে।

ঘটনাস্থলে উপস্থিত থাকা ক্যাফে রিও রেস্তোরাঁর ম্যানেজার আকরাম হোসেন টিটু বলেন, আগুনে রেস্তোরাঁর সব পুড়ে গেছে। এই রেস্তোরাঁয় ৪০০ লোকের এক সঙ্গে বসার ব্যবস্থা রয়েছে। তবে আগুনে রেস্তোরাঁ চেয়ার-টেবিলসহ এসি, টিভি, ফ্রিজ সহ সম্পূর্ণ ডেকোরেশন পুরে ছাই হয় গেছে। কিছুই অবশিষ্ট নেই। তবে রান্না ঘরে আগুন পৌঁছতে না পারায় সেখানে কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

কী পরিমাণ ক্ষতি হয়েছে? জানতে চাইলে তিনি দাবি করে করেল সব মিলিয়ে ৫ কোটি টাকার মত ক্ষয়ক্ষতি হয়েছে। কীভাবে আগুনের সূত্রপাত হয়? জানতে চাইলে তিনি বলেন, ভবনের ৭ তলায় এলিট পেইন্টের অফিস তাদের আউটার সাইনবোর্ডে শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে। আমাদের রেস্তোরাঁ বন্ধ হয় রাত ১০ টার মধ্যে। রেস্তোরাঁ বন্ধ করে যাবার আগে আমরা বৈদ্যুতিক লাইনের সার্কিট বন্ধ করি। সেই সঙ্গে রান্নাঘরের গ্যাসলাইন বন্ধ করে পরে সব কিছু বন্ধ করা হয়।

যেহেতু আমাদের রেস্তোরাঁর রান্নাঘর অক্ষত রয়েছে আর বৈদ্যুতিক লাইনও বন্ধ ছিল। তাই আমি বলতে পারি ক্যাফে রিও রেস্তোরাঁ থেকে কোনোভাবেই আগুনের সূত্রপাত ঘটেনি।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা আনোয়ারুল ইসলাম দোলন বলেন, সাইদ গ্র্যান্ড সেন্টার ভবনটি মূলত একটি বাণিজ্যিক ভবন। সেখানে রেস্টুরেন্ট, অফিস, গার্মেন্টস প্রতিষ্ঠান, রংয়ে কোম্পানি অফিস, কম্পিউটারের দোকানসহ নানা রকম শোরুম ও অফিস রয়েছে। ভবনের আগুনের সূত্রপাত কী সেটা তদন্ত ছাড়া বলা সম্ভব নয়। সূত্র: এফএনএস২৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Share post:

Subscribe

spot_imgspot_img

Popular

More like this
Related

প্রাইম ইসলামী লাইফের নিট দায় ১৪৮৫ কোটি টাকা

ডেস্ক রিপোর্ট : পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি প্রাইম...

জুলাই-আগস্ট গণহত্যা: ট্রাইব্যুনালে আনুষ্ঠানিক বিচারকাজ শুরু

ডেস্ক রিপোর্ট : আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন...

কেন্দুয়ায় নবাগত সহকারী কমিশনার (ভূমি) যোগদান

কেন্দুয়া (নেত্রকোণা) প্রতিনিধিঃ নেত্রকোণার কেন্দুয়ায় সহকারী কমিশনার (ভূমি) হিসেবে...

আ. লীগের মতো আর কোনো ফ্যাসিবাদ যেন মাথা উঁচু করে দাঁড়াতে না পারে -ভিপি নুরুল হক

গাজীপুর জেলা প্রতিনিধি : গণঅধিকার পরিষদের সভাপতি ভিপি নুরুল...